অস্থিরতায় ভারতের শেয়ারবাজার: ২৫ কোম্পানির শেয়ার না কেনার পরামর্শ

শেয়ারবাজার ডেস্ক: মার্কিন-চিন শুল্ক-যুদ্ধের দশা কাটিয়ে উঠে গত কয়েক দিনে ফের উত্থান দেখা গিয়েছে ভারতের শেয়ার বাজারে। দেশের অন্যতম শেয়ার ইন্ডিকেটর এমএসিডি (মুভিং অ্যাভারেজ কনভারজেন্স ডাইভারজেন্স)-এর রিপোর্ট জানাচ্ছে, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই)-র এমন ২৫টি স্টক রয়েছে যেখানে লগ্নি করা এই মুহূর্তে নিরাপদ নয়। দেখে নেওয়া যাক সেগুলি কী কী।

গত সপ্তাহের অস্থিরতা কাটিয়ে সোমবার সেনসেক্স বেড়েছে ১১২.৭৮ পয়েন্ট। নিফ্‌টি ৪৭.৭৫ পয়েন্ট। দেশের অন্যতম মোমেন্টাম ইন্ডিকেটর এমএসিডি-র রিপোর্ট বলছে বিগত কয়েকদিনে সূচক ছুঁয়েছে ‘সিগন্যাল লাইন’।

বাজারে এই ২৫টি স্টকে লগ্নি করলে সূচক ফের ‘সিগন্যাল লাইন’-এর নীচে নেমে হওয়ার সম্ভাবনা প্রবল। এমএসিডি-র তালিকায় থাকা এই স্টকগুলি হল— রিল্যায়েন্স কম, এনএইচপিসি, হিন্দ পেট্রল, ক্রম্পটন গ্রিভস কন, মেরক্যাটর লিমিটেড, টাটা কমিউনিকেশনস, ওয়েলস্পান ইন্ডিয়া, ক্রিধান ইনফ্রা।

রয়েছে আরও স্টক যেমন, অ্যাকশন কনস্ট্রাকশন, ম্যাক্স ফিনান্সিয়াল সার্ভিস, সাঙ্ঘি ইন্ডাস্ট্রি, কাঁসাই নেরোল্যাক পয়েন্ট, মানাক্সিয়া স্টিলস, এস্টার ইন্ডিয়া, ট্রান্সওয়ারেন্টি ফিন্যাঙ্ক, জাগরণ প্রকাশন, আলপা ল্যাবোরেটরিস লিমিটেড, ন্যাভিন ফ্লুয়োরিন ইন্টার, ভি মার্ট রিটেল, মঙ্গলম ড্রাগ, ম্যাকনালি ভারত ই, অরভিন্দ স্মার্টস্পেস, খাদিম ইন্ডিয়া, সেরা স্যানিট্যারিওয়ের, সিকিউরিটি অ্যান্ড ইনটেলি।

বিশেষজ্ঞদের মতে, শুধু এমএসিডির তথ্যের উপর ভরসা না রেখে লগ্নিকারীরা অন্যান্য ইন্ডিকেটরের দেওয়া রিপোর্টও খতিয়ে দেখতে পারেন। এই ইন্ডিকেটরগুলোর মধ্যে রয়েছে রিলেটিভ স্ট্রেনথ ইনডেক্স (আরএসআই), বোলিঞ্জার ব্যান্ডস, ফিবোনাকি সিরিজ, ক্যান্ডেলস্টিক প্যাটার্নস এবং স্টক্যাসটিক।

তবে, ওই ইন্ডিকেটরগুলির তথ্য বিবেচনা করে স্টক কেনা বা বিক্রির আগে লগ্নিকারীদের বিশেষত খুচরো ব্যবয়ায়ীদের আর্থিক উপদেষ্টাদের পরামর্শ নেওয়া উচিত বলেই মত বিশেষজ্ঞদের।

এমএসিডি জানিয়েছে, বাজারে অনেক স্টক রয়েছে যেগুলি মুনাফার মুখ দেখতে পারে। কোয়ালটি, কেপিআইটি টেকনোলজি, গ্রাসিম ইন্ডাস্ট্রিজ, হিতাজি এয়ার কন্ডিশনিং ইন্ডিয়া, ডালমিয়া ভারত এবং ইউরোটেক্স ইন্ডাস্ট্রিজ। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই)-র এমন সাতটি স্টক রয়েছে এমএসিডি-র ‘বাই সিগন্যাল’ তালিকায়।

মোতিলাল অসওয়ালের ফিনান্সিয়াল সার্ভিসেস-এর টেকলিক্যাল অ্যানালিস্ট চন্দন টাপারিয়া জানিয়েছে, ইতিমধ্যেই ১০ হাজারের সীমা ছাড়িয়েছে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক নিফ্‌টি। সূচক আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। সাময়িক দুর্বলতা কাটিয়ে বাজারও ফিরছে তার চেনা ছকে। এমতাবস্থায় লগ্নিকারীদের অনেক সতর্ক থেকে স্টক কেনাবেচা করা উচিত।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

Top