যে কারণে বাজার পতন

শেয়ারবাজার রিপোর্ট: টানা তিন কার্যদিবস ধরে বাজারে পতন হচ্ছে। সেই সঙ্গে লেনদেনও ৫০০ কোটির নিচে ঘুরপাক খাচ্ছে। বাজারে সকালে একরকম চিত্র দেখা গেলেও শেষ বেলায় বেড়ে যায় অত্যধিক সেল প্রেসার। বর্তমানে বাজারে প্রান্তিক প্রতিবেদনের প্রভাব লক্ষ্য করা যাচ্ছে। ডিসেম্বর ক্লোজিং এবং জুন ক্লোজিং কোম্পানিগুলোর প্রান্তিক প্রতিবেদন আসার জোয়ার চলছে। দেখা যায়, বেশকিছু কোম্পানির ইপিএসে ইতিবাচক প্রভাব আসলেও বেশিরভাগ কোম্পানির ইপিএস কমা দেখানো হচ্ছে। যার নেতিবাচক প্রভাব বাজারে পড়ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরুতে সামান্য উত্থান থাকলেও ২০ মিনিট পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। মঙ্গলবার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯৫ কোটি টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৭৭৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৩৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২১৬৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৫টির, কমেছে ২০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২৯৫ কোটি ৩৫ লাখ ১৯ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে অবস্থান করে ৫৮০৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৪৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ২১৭৯ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৮৫ কোটি ৬৫ লাখ ৮১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৯ কোটি ৬৯ লাখ ৩৮ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৭৬৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৬টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৮টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩২ কোটি ২ লাখ ৭১ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top