আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ এপ্রিল ২০১৮, বুধবার |

kidarkar

বিএসইসি চেয়ারম্যান ইস্যু কেটেছে: ফিরছেন সাইডলাইনের বিনিয়োগকারীরা

শেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের মেয়াদ নিয়ে বেশ কয়েকদিন ধরেই পুঁজিবাজারে আলোচনা হয়েছে। যদি বিএসইসির চেয়ারম্যানকে চলে যেতে হয় তাহলে নতুন করে কে আসবে বা নির্বাচনের বছরে মার্কেটে কি হয় না হয় এ নিয়ে বেশ আতঙ্ক বিরাজ করছিল। কিন্তু গতকাল বিএসইসির চেয়ারম্যানের মেয়াদ আরো দুই বছর বাড়াতে সেই আতঙ্ক কেটে গেছে। ফিরে আসছেন সাইডলাইনের বিনিয়োগকারীরা। যে কারণে আজ পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী প্রবনতা বিরাজ করেছে।

আজ সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচক। বুধবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৫ কোটি টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮০২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৪২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৬৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৬টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৮৫ কোটি ৭ লাখ ১৮ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট কমে অবস্থান করে ৫৭৭৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৩৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করে ২১৬৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৯৫ কোটি ৩৫ লাখ ১৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১০ কোটি ২৮ লাখ ১ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৮১৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৭টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১০টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৯৮ কোটি ২১ লাখ ৬০ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.