লো-পেইড আপ কোম্পানিতে কারসাজি আর নয়: বিএসইসির উদ্যোগ

শেয়ারবাজার রিপোর্ট: যে কেউ চাইলেই আর স্বল্প পরিশোধিত মূলধনী কোম্পানি বা লো-পেইড আপের কোম্পানি নিয়ে গেইম করতে পারবে না। সবাই এসব কোম্পানির শেয়ার কিনতেও পারবে না। দীর্ঘদিন পর স্বল্প মূলধনী কোম্পানি নিয়ে আলাদা আইন করতে যাচ্ছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আজ আজ বৃহস্পতিবার ৬৪২তম কমিশন সভায় এ আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে বিএসইসি। এ আইন প্রণয়নের পাশাপাশি কোম্পানির শেয়ার অর্জন, অধিগ্রহণ এবং কর্তৃত্বের বিষয়টি নিয়েও নতুন করে আইন তৈরি করতে নিয়ন্ত্রক সংস্থা। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আজকের অনুষ্ঠিত সভায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (কোয়ালিফাইড ইনভেস্টর অফার বাই স্মল ক্যাপ কোম্পানিজ) রুলস ২০১৬ এর কতিপয় বিধি সংশোধনের প্রস্তাব অনুমোদিত হয়েছে। শিগগিরই তা জনমত যাচাইয়ের জন্য দৈনিক পত্রিকা এবং ওয়েব সাইটে প্রকাশ করা হবে।

এছাড়া আজকের সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জ ( লিস্টিং অব স্মল ক্যাপিটাল কোম্পানিজ ) রেগুলেশন ২০১৮ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ ( লিস্টিং অব স্মল ক্যাপিটাল কোম্পানিজ ) রেগুলেশন ২০১৮ কতিপয় বিধিমালা সংশোধনী কমিশন অনুমোদন করেছে।

পাশাপাশি কমিশন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ( উল্লেখযোগ্য সংখ্যক শেয়ার অর্জন, অধিগ্রহণ এবং কর্তৃত্ব) বিধিমালা ২০১৮ এর কতিপয় সংশোধনী অনুমোদন করেছে কমিশন। শিগগিরই তা জনমত যাচাইয়ের জন্য দৈনিক পত্রিকা এবং ওয়েব সাইটে প্রকাশ করা হবে বলে বিএসইসি সূত্র জানিয়েছে।

শেয়ারাবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top