রোহিঙ্গা ইস্যুতে সরকারের সঙ্গে আলোচনার জন্য ইউএনএসসি টিম আসছে আজ

শেয়ারবাজার ডেস্ক: জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি)’র ১৫ সদস্যের একটি প্রতিনিধিদল রোহিঙ্গাদের বিষয়ে সরকারের সঙ্গে আলোচনার জন্য বাংলাদেশ সফরে আসছে। তারা জোরপূর্বক বাস্তচ্যুত মিয়ানমারের নাগরিকদের দুঃখ-দুর্দশার বিষয়ে সরাসরি খোঁজ-খবর নেবেন এবং পরে তারা মিয়ানমার কর্তৃপক্ষের সঙ্গেও এ বিষয়ে কথা বলবেন।

পেরুর প্রেসিডেন্ট গুস্টাভো মেজা-কাদরার নেতৃত্বে এই ইউএনএসসি প্রতিনিধিদলটি শনিবার (২৮ এপ্রিল) বিকেলে বাংলাদেশে পৌঁছবে। তারা সোমবার সকালে মিয়ানমারের উদ্দেশ্যে যাত্রা করবেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র একথা জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও মন্ত্রণালয়ের সচিব রিয়ার এডমিরাল (অব.) খুরশিদ আলম কক্সবাজারে প্রতিনিধিদলের সদস্যদের স্বাগত জানাবেন।

১৫ সদস্যের এই ইউএনএসসি প্রতিনিধিদলে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স ও চীন এই পাঁচ স্থায়ী সদস্যের প্রতিনিধিবৃন্দও রয়েছেন। অপর সদস্যদের মধ্যে রয়েছেন, বলিভিয়া, গিনি, ইথিওপিয়া, কাজাখস্তান, কুয়েত, লেদারল্যান্ডস, পেরু, পোল্যান্ড ও সুইডেনের স্থায়ী প্রতিনিধিগণ এবং আইভরি কোস্টের ডেপুটি স্থায়ী প্রতিনিধি।

প্রতিনিধিদলের সদস্যরা মিয়ানমার থেকে জোরপূর্বক বিতাড়িত সেদেশের নাগরিক রোহিঙ্গাদের দুঃখ-দুর্দশা সম্পর্কে জানার জন্য তাদের সঙ্গে কথা বলবেন। গত বছরের আগস্ট মাসে মিয়ানমারের রাখাইন প্রদেশে সহিংসতার শিকার হয়ে রোহিঙ্গারা বাংলাদেশের কক্সবাজার জেলায় আশ্রয় গ্রহণ করে।

এই সফরকালে টিম সদস্যরা প্রত্যাবাসন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত সরকারি কর্মকর্তা এবং বিভিন্ন শিবিরে রোহিঙ্গাদের মানবিক সহায়তাদান ও অন্যান্য সেবা কার্যক্রমের সঙ্গে যুক্ত বিভিন্ন দেশী-বিদেশী সংস্থার লোকদের সঙ্গেও কথা বলবেন।

ইউএনএসসি টিম সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবে। এরপর দু’দিনের সফরে মিয়ানমারের উদ্দেশ্যে যাত্রা করবে। সেখানে তারা মিয়ানমার কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে কথা বলবেন।

জানা যায়, প্রতিনিধিদলের সদস্যরা কুতুপালং শরণার্থী শিবির পরিদর্শন করবেন এবং মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপত্তা বাহিনীর হাতে যে সহিংসতার শিকার হওয়া বিষয়ে জানতে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন। পরে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম আজাদ বিপুল সংখ্যক রোহিঙ্গা শরণার্থী সামলানোর সমস্যাসহ সার্বিক রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কে ইউএনএসসি টিমকে অবহিত করবেন।

মিয়ানমারের সেনাবাহিনীর সহিংসতার শিকার হয়ে গত বছরের ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এর আগেও তিন লক্ষাধিক রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে এসেছে এবং তারাও এখনো বাংলাদেশে অবস্থান করছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top