গরমেও নিজেকে সুস্থ রাখবেন যেভাবে!

শেয়ারবাজার ডেস্ক: গরমের হাত থেকে বাঁচা খুব একটা সহজ নয়। অনেকে আবার নিজেকে সান্ত্বনা দেওয়ার জন্য বলেন, গরম মনে করলেই গরম। সেটা না মনে করলে খুব একটা সমস্যা হয় না। আর এই গরমে শরীর ভালো রাখাটা খুব দরকার। কারণ শরীর একবার বিগড়ে গেলে সমস্যা আরও বাড়বে। তাই এই গরমেও কীভাবে নিজেকে সুস্থ রাখবেন তা একবার জেনে নিন-

১) সঠিক খাবার খাওয়া-
গরমে এমন খাবার খান যা শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে। যেমন সবজি ও ফল বেশি করে খান। ফলের মধ্যে তরমুজ, পেয়ারা, আপেল, আঙুর খেতে পারেন। আর সবজির মধ্যে বেশি করে ব্রকোলি, পেঁয়াজ, লাউ, শসা খেতে পারেন। এগুলি শরীর ঠান্ডা রাখার পাশাপাশি হজম শক্তিও বাড়াতে সাহায্য করে।

২) মশলাদার খাবার বন্ধ রাখুন-
বেশি মশলাদার খাবার একেবারেই খাবেন না। এমনকী খুব বেশি ভারী খাবারও খাবেন না। এতে পেট গরম হয়ে হজমের সমস্যা হতে পারে। আর গরমের মধ্যে এই সমস্যা দেখা দিলে শরীরে অস্বস্তি বাড়বে তবু কমবে না। তাই বাইরের খাবার না খাওয়াই ভালো। অতিরিক্ত মশলা ও গরম মশলা দেওয়া খাবার খাবেন না।

৩) নির্দিষ্ট সময়ে খাবার খান-
শীতকালে যখনই খাবার খান না কেন হজমে খুব একটা সমস্যা হয় না। আর গরমে ঠিক তার বিপরীতই হয়। খাবার হজমই হতে চায় না। তাই নির্দিষ্ট সময় খাবার খান। রাতের দিকে পারলে হালকা খাবার খাবেন। খুব বেশি ভারী খাবার একেবারেই খাবেন না।

৪) নারকেল তেল ব্যবহার করুণ-
নারকেল তেল শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে। গোসলের আগে সারা গায়ে নারকেল তেল মাখতে পারেন। এতে শরীর ঠান্ডা থাকবে। গরমের অনুভূতি কম হবে। এছাড়া চাইলে গোসলের শেষেও মাখতে পারেন।

৫) গরম খাবার খাবেন না-
অতিরিক্ত গরম খাবার ও পানীয় একেবারেই খাবেন না। এতে শরীরে অস্বস্তি হতে পারে। আবার অতিরিক্ত ঠান্ডা খাবারও খাবেন না। এতে ঠান্ডা লাগার সম্ভাবনা তৈরি হয়। তাই যে কোনও খাবার ঘরের তাপমাত্রায় চলে এলে তখন খান।

৬) অতিরিক্ত পরিশ্রম না করা-
গরমে খুব বেশি ব্যায়াম করবে না। গরম আবহাওয়ায় একেই আমাদের শরীর থেকে ঘাম বেরিয়ে যায়। তাই আলাদা করে অতিরিক্ত ঘাম ঝরানোর দরকার পড়ে না। এর ফলে খুব তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়তে পারেন। তাই যে সব ব্যায়াম করতে গেলে অতিরিক্ত কষরত করতে হয় তা করবেন না।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top