সফল শেয়ার ব্যবসায়ী হতে হলে যে ৫ গুণ থাকতে হবে

শেয়ারবাজার রিপোর্ট :  একজন সফল শেয়ার ব্যবসায়ী হতে হলে পাঁচটি মূল বৈশিষ্ট্য থাক‌তে হ‌বে যা প্রত্যেক বিনিয়োগকারীর অর্জন করা উচিত। সফল শেয়ার ব্যবসায়ী হয়ে ওঠার জন্য যে ৫টি বৈশিষ্ট্য সবচেয়ে বেশি দরকারি, তা থাকলে আপনি শুধু সফল না, যেকোনোও সমাজে সম্মানিতও হবেন।

1. Discipline (নিয়মানুবর্তিতা): এটা মনে হয় আগেই অনুমান করে ফেলেছেন তাই না? সব সফল ব্যবসায়ী নিজস্ব কিছু নিয়ম, নীতি, এবং কৌশল তৈরি করে নিয়েছেন এবং তা অক্ষরে অক্ষরে মেনে চলেন।

এই নিয়ম তাঁদের বলে দেয় মার্কেট-এর কোন পরিস্থিতিতে তাঁরা কী সিদ্ধান্ত নেবেন। সফল যাদের চেনেন তাঁদের দেখবেন সিদ্ধান্ত নেবার একটা প্যাটার্ন আছে। মার্কেটের গুজব, আবেগ, হৈ-হুল্লোড় তাঁদের ওপর কোনও প্রভাব ফেলে না।

2. Patience (ধৈর্য্য): “এখনই সিদ্ধান্ত নিতে হবে, না হলে দেরি হয়ে যাবে” – এই কথাটা শেয়ার মার্কেটে খুব বেশি শোনা যায়। এর মানে, অন্য কেউ তাঁর নেয়া সিদ্ধান্ত আপনার ওপর চাপিয়ে দিচ্ছে। কিন্তু একজন অভিজ্ঞ শেয়ার ব্যবসায়ী কখনই তাড়াহুড়ায় সিদ্ধান্ত নেন না। এবং তাঁর মধ্যে লাভ তুলে নেবারও কোনো তাড়া নেই। তিনি দীর্ঘমেয়াদে বুঝে-শুনে বিনিয়োগ করেন।

3. Devotion (একনিষ্ঠতা): পেশা যাই হোক না কেন, একনিষ্ঠভাবে লেগে না থাকলে কখনোই উন্নতি করা সম্ভব না। আর শেয়ার ব্যবসাও এর ব্যতিক্রম না।

ট্রেড আওয়ারের আগে হোম-ওয়ার্ক করা, ট্রেড আওয়ারে ট্রেড করা ও পাশাপাশি মার্কেট বোঝার চেষ্টা করা, মার্কেট শেষে আবার এনালাইসিস করা (আমাদের পেজে প্রতিদিন মার্কেট আপডেট পোস্ট করা হয়)। একনিষ্ঠ হয়ে লেগে থাকলেই আপনি আপনার অভিজ্ঞতা বাড়াতে পারবেন। জন্ম থেকে তো কেউ শেয়ার ব্যবসায়ী হয়ে জন্মায় না! তাই নিয়মিত একটু পড়াশোনা করলেই শিখে নেয়া সম্ভব।

4. Courage (সাহসিকতা): প্রথমেই মনে করিয়ে দিচ্ছি, সাহস আর দুঃসাহস এক জিনিস না। যে কোম্পানির অবস্থা ভাল, অথচ মার্কেটের কারও এতে এখনো চোখ পড়েনি। এমন কোম্পানির শেয়ার কিনতে সাহস লাগে। আর একজন সফল শেয়ার ব্যবসায়ী ভালভাবে যাচাই করেই এরপর সাহস দেখান। লাভ এটাই যে শেয়ারটি তিনি অনেক কমদামেই পেয়ে যান, কারণ বাকিরাতো এখনো এদিকে চোখ দেয়নি!

5. Perseverance (অধ্যবসায়): দিন সবসময় সমান যায়না। একজন সফল ব্যবসায়ীকেও মাঝে মাঝে ব্যর্থতার অভিজ্ঞতা পেতে হয়। সবকিছু যাচাই করে নেয়া সিদ্ধান্তও মার্কেটের বিরুপ আচরণের কারণে অনেক সময় বিফলে যায়।

এ অবস্থায় একজন সফল শেয়ার ব্যবসায়ী কিন্তু হাল ছেড়ে দেন না, বা নিজের ভাগ্যকে দোষারোপও করেন না। সাফল্য আর ব্যর্থতা – এই দু’টা থেকেই শেখার চেষ্টা করলেই মার্কেটের বিভিন্ন পর্যায় থেকে আপনি অনেক কিছু বুঝতে শিখবেন।

শেয়ারবাজার/ম সা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top