শেয়ারবাজারে জেদের কোনো স্থান নেই : রামেশ দামানি

শেয়ারবাজার রিপোর্ট: ১৯৯০ দশকে যখন সেনসক্স ৬০০ পয়েন্ট ছিলো তখনই শেয়ারবাজারে প্রবেশ করেন বর্তমান ভারতীয় শীর্ষ শেয়ার ব্যবসায়ীদের একজন রামেশ দামানি। মুম্বাইয়ের এইচ আর কলেজ থেকে ব্যাচেলর ডিগ্রি এবং ক্যালেফিয়া স্টেট বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন রামেশ দামানি। প্রাথমিকভাবে, রামেশ একজন স্টক ব্রোকার হিসাবে তার কর্মজীবন শুরু করেন। রমেশ দামানির প্রথম বিখ্যাত বিনিয়োগ ছিলো ‘ইনফোসিস’। তিনি জানতেন যে ইনফোসিসের ভবিষ্যত সম্ভাবনা রয়েছে। তাই ১৯৯৩ সালে যখন ইনফোসিস প্রকাশ পায়, তখন তিনি ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেন। ১৯৯৯ সাল নাগাদ এই বিনিয়োগ তাকে ১০০ গুণ বেশি ফেরত দিয়েছে।

এ প্রসঙ্গে রামেশ দামানি বলেছেন, “আমি শিখেছি যে, স্টক দ্বিগুণ হওয়ার কারণে এটি বিক্রি করার কোন কারণ নেই।” তিনি একজন দীর্ঘমেয়াদি বিনিয়োগকারী। সবসময় স্বল্প মেয়াদি লাভের জন্য বিনিয়োগ না করার পরার্মশ দেন। আবার কোনও স্টক বিনিয়োগের আগে অ্যানালাইসিস করা খুব জরুরি বলে মনে করেন তিনি। রামেশ দামানি মনে করেন, অর্থনীতির ভবিষ্যদ্বাণী করা কঠিন; তবে যদি  আপনার গবেষণা  থাকে এবং যদি একটি ভাল কৌশল অবলম্বন  করেন, তাহলে আপনি সহজেই শেয়ারবাজারে ভাগ্য তৈরি করতে পারবেন।

রামেশ দামানির শেয়ার ব্যবসায়ের টিপস :

*** ট্রেডিং বা ইনভেস্টিং এটা ফুল টাইম প্রফেশন। কেউ যদি বলে তাড়াতাড়ি টাকা বানিয়ে দেবো, কারো কাছ থেকে আইটেম টাকা বানিয়ে দেবো তাহলে বুঝতে হবে তাকে দিয়ে শেয়ার ব্যবসা হবে না। 

***  আইটেম নিয়ে যারা ঘুরাঘুরি করে তাদের টাকা আসে আবার চলেও যায় এবং বেশিরভাগ ক্ষেত্রে টাকা যায়ই বটে।

*** যদি কেউ এটা ২৪ ঘন্টার ব্যবসা হিসেবে নিতে পারে। যে শেয়ার ব্যবসা নিয়ে পড়াশুনা করবে যেমন বিভিন্ন চার্ট অ্যানালাইসিস, ট্রেড ভলিউম দেখা ইত্যাদিতে মনোনিবেশ করে সে সফল হবে।

*** মানুষ মনে করে শেয়ারবাজারে সহজেই টাকা ইনকাম করা যায়। কিন্তু মনে রাখতে হবে টাকা ইনকাম করা এতো সহজ নয়। তাই যদি আপনার হাতে সময় থাকে এবং বিনিয়োগে মনোনিবেশ করতে পারবেন তাহলেই শেয়ারবাজারে আসুন।

*** আপনি একটি মোবাইল ফোন কিনবেন এবং এটা কেনার জন্য আপনি কতো কিছু যাচাই করেন। সেরকম ভাবেই শেয়ারবাজারে আপনাকে সবকিছু দেখে বুঝে বিনিয়োগ করতে হবে।

*** সবসময় শেয়ারবাজারের প্রতি শ্রদ্ধাবোধ থাকতে হবে। আপনার কাছে ৫ হাজার কোটি টাকা আছে আর যদি মনে করেন এগুলো দিয়ে শেয়ার কিনেই লাভ করে ফেলবেন- এটা ভুল ধারণা। আপনাকে ধীরে ধীরে এগুতে হবে তাহলেই আপনি সফল হবেন। এখানে জেদের কোনো স্থান নেই।

 

 

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

 

আপনার মন্তব্য

*

*

Top