আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ মে ২০১৮, রবিবার |

kidarkar

জিপিএ-৫ এগিয়ে ছেলেরা

শেয়ারবাজার ডেস্ক: এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। রবিবার (৬ মে) সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আনুষ্ঠানিকভাবে ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময় বিভিন্ন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা সেখানে উপস্থিত ছিলেন।

এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তিতে মেয়েদের থেকে এগিয়ে আছে ছেলেরা। যদিও পাসের হারে মেয়েরা এগিয়ে আছে।

এবার ১০ শিক্ষাবোর্ডে গড় পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এর মধ্যে মেয়েরা পাস করেছে ৭৮ দশমিক ৮৫ শতাংশ। আর ছেলেরা পাস করেছে ৭৬ দশমিক ৭১ শতাংশ।

এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন শিক্ষার্থী। এর মধ্যে ছেলেরা জিপিএ-৫ পেয়েছে ৫৫ হাজার ৭০১ জন। অন্যদিকে মেয়েরা জিপিএ-৫ পেয়েছে ৫৪ হাজার ৯২৮ জন।

গতবার জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৪ হাজার ৭৬১ জন।

আজ দুপুর ১টায় সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করবেন। এরপর দুপুর ২টা থেকে পরীক্ষার্থীরা মুঠোফোনে নির্ধারিত পদ্ধতিতে, ইন্টারনেটের মাধ্যমে অথবা নিজ নিজ প্রতিষ্ঠানে ফলাফল জানতে পারবেন।

গত ১ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত সারাদেশে ও দেশের বাইরে কয়েকটি কেন্দ্রে একযোগে এসএসসি ও সমমানের লিখিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর ব্যবহারিক পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত চলে।

এ বছর ৩ হাজার ৪১২টি কেন্দ্রে মোট ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ পরীক্ষার্থী অংশ নেয়। তার মধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছাত্র, ছাত্রীর সংখ্যা ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.