বাজেটে কমবে করপোরেট ট্যাক্স: অর্থমন্ত্রী

শেয়ারবাজার রিপোর্ট: আগামী বাজেটে করপোরেট ট্যাক্স কমানো হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতবাজেট নিয়ে আয়োজন করা সরাসরি অনুষ্ঠানকেমন বাজেট চাইএর আলোচনা সভায় অর্থমন্ত্রী কথা বলেন।

আজ মঙ্গলবার রাতে রাজধানীর র‌্যাডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনের বলরুমে ওই অনুষ্ঠান শুরু হয়। এনটিভি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের যৌথ উদ্যোগে আয়োজিত ওই অনুষ্ঠান নিবেদন করে আইএফআইসি ব্যাংক

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ‘আমি ঘোষণা দিয়েছি করপোরেট ট্যাক্স কমানো হচ্ছে। ছাড়া শেয়ার বাজার সম্পর্কে যে অঙ্গীকার ছিল সেটি বাস্তববায়নের চেষ্টা করব। ব্যাংকখাতের জন্য একটি কমিশন গঠন করা হবে। যাতে নতুন সরকার সেটি আমলে নিয়ে কাজ করতে পারে।

অর্থমন্ত্রী বলেন, ‘এবারের বাজেট নির্বাচনী বাজেট নয়। এবারের বাজেট চার লাখ ৬০ হাজার কোটি টাকার মতো হবে। তা আগামী চারপাঁচ দিনের মধ্যে চূড়ান্ত হবে।

তবে এবারের বাজেটে বিদ্যুতের দাম আরো বাড়বে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, বিদ্যুৎজ্বালানি খাত সব সময় অগ্রাধিকার পায়। কারণ এটি না থাকলে কোনো উন্নয়ন সম্ভব নয়। তবে বিদ্যুৎখাতের অবস্থা এখন ভালো। কারণ ২০২৪ সাল পর্যন্ত যে বিদ্যুৎ দরকার সেটির ব্যবস্থা আছে। তিনি বলেন, তবে খাতে একটা সমস্যা আছে, সেটি হচ্ছে দাম। এখন গ্যাসের দাম একটু সামান্য পরিমাণে বেড়েছে। এবার আবার বিদ্যুতের দাম বাড়বে। যতই দিন বাড়বে এর দাম বাড়বেই, বাড়তেই থাকবে। ভবিষ্যতের কথা চিন্তা করেই বিদ্যুতের দাম বাড়াতেই হবে

একই অনুষ্ঠানে ব্যাংক খাত নিয়ে কথা বলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ। তিনি বলেন, ‘ব্যাংক খাতকে আগে ঠিক করতে হবে। ব্যাংক খাত ধসে পড়ার পর আমেরিকার অর্থনীতি এখনো ঠিক হয়নি। সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে হবে। ব্যাংক খাতকে উপেক্ষা করে কোনোভাবেই উন্নয়ন সম্ভব নয়।’

এর প্রেক্ষিতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘ব্যাংক খাত পুনর্গঠনের বিষয়ে অনেকেই বলেছেন। আমরা এ খাতটিকে ঠিক করার জন্য ব্যাংক কমিশন গঠন করব।’

২০১৮-১৯ অর্থবছরের বাজেট নিয়ে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের প্রত্যাশাগুলোকে নীতিনির্ধারক, অর্থনীতিবিদ, ব্যবসায়ী, ব্যাংকার, গবেষকসহ সংশ্লিষ্টদের কাছে পৌঁছে দিতেই এনটিভি ও এফবিসিসিআইর যৌথ উদ্যোগ ‘কেমন বাজেট চাই’। এগারো বারের মতো এ আয়োজনে আগামী অর্থবছরের বাজেট নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে তুলে ধরা হয় প্রত্যাশা এবং চ্যালেঞ্জের বিভিন্ন দিক।

বিনিয়োগ, বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন, অর্থনৈতিক প্রবৃদ্ধি, মুদ্রাস্ফীতি, জ্বালানি ও বিদ্যুৎ, শিল্প-বাণিজ্য, কৃষিসহ বিভিন্ন খাতে বিগত দিনের বাজেটের প্রাপ্তি-অপ্রাপ্তির পাশাপাশি আসছে বাজেটের চ্যালেঞ্জগুলো তুলে ধরা হয় অনুষ্ঠানে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) মহাপরিচালক ড. কে এ এস মুর্শেদ এবং ইংরেজি দৈনিক দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক এ এইচ এম মোয়াজ্জেম হোসেন, তৈরি পোশাক ব্যবসায়ীদের সংগঠন বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান ও মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির।

 

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top