সূচকের টানা পতন: প্রাতিষ্ঠানিকদের সক্রিয়তা প্রয়োজন

শেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে আবারো অনাস্থা দেখা দিয়েছে। গত ৫ কার্যদিবসের ন্যায় আজও দেশের শেয়ারবাজারে সূচকের পতনে শেষ হয়েছে লেনদেন। এর ফলে বিনিয়োগকারীরা অনেক আতঙ্ক রয়েছে। সপ্তাহের চতুর্থ কার্যদিবসেও দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন শুরুতে উত্থান থাকলেও ২৬ মিনিট পর সেল প্রেসারে নামতে থাকে সূচক। এরই ধারাবাহিকতায় টানা ছয় কার্যদিবস পতনে বিরাজ করছে বাজার। বুধবার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬০ কোটি টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলেন, দেশের শেয়ারবাজারে পতন হওয়ার জন্য অনেকটাই গুঞ্জন চলেছে কৌশরগত বিনিয়োগকারী নিয়ে। এমনকি বিষয়টি নিয়ে দীর্ঘদিন বাজার নেতিবাচক আচরণ করেছিল। চীনের দুই প্রতিষ্ঠান শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ কনসোর্টিয়ামকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী হিসেবে পাওয়া দেশের শেয়ারবাজারের বিরাট সুখবর। বিনিয়োগকারীরাও আশায় ছিল এবার নিশ্চয়ই বাজার ভালো হবে। কিন্তু তা হয়নি বাজার দেখা গেছে উল্টো চিত্র। কাজেই বাজারের এমন মুহূর্তে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের এগিয়ে আশা। বাজারের এমন অবস্থায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্রিয় হওয়ায় প্রয়োজন। সূচকের পতন ঠেকাতে তাদের তৎপর হতে হবে।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৬২৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৮৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২০টির, কমেছে ১৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫৬০ কোটি ৩৫ লাখ ৬৩ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪১ পয়েন্ট কমে অবস্থান করেছিলো ৫৬৪২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করেছিলো ১৩০৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৮ পয়েন্ট কমে অবস্থান করেছিলো ২০৯৫ পয়েন্টে। আর দিনশেষে লেনদেন হয়েছিলো ৪৭২ কোটি ৯৭ লাখ ৭২ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৪৯০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২২ কোটি ৩৬ লাখ ৩৮ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top