আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ মে ২০১৮, বৃহস্পতিবার |

kidarkar

যে কারণে বাজার পতন

শেয়ারবাজার রিপোর্ট: বিপুল পরিমাণ শেয়ার থাকায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার দর বাড়া-কমার ওপর বাজারের সূচক অনেকাংশে নির্ভরশীল। সম্প্রতি এ দুই খাতের বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমার কারণে বাজারের অস্বাভাবিক দরপতন হচ্ছে। প্রথম প্রান্তিক আর্থিক প্রতিবেদনে বেশিরভাগ কোম্পানির খারাপ অবস্থা থাকায় এগুলোর প্রতি আস্থা হারাচ্ছেন বিনিয়োগকারীরা। এছাড়া ডিসেম্বর ক্লোজিং বেশিরভাগ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান স্টক ডিভিডেন্ড ঘোষণা দিয়েছে। আর ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেটের পর থিউরিটিক্যাল অ্যাডজাষ্টমেন্টের কারণে শেয়ার দর অনেক কমে যায়। আর বিশেষ এই দুই খাতের শেয়ার দর কমে যাওয়ায় সামগ্রিক পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

জানা যায়, টানা সাত কার্যদিবস ধরে পুঁজিবাজারে দরপতন চলছে। এই সাত কার্যদিবসে সূচক হারিয়েছে ২২৭ পয়েন্ট। আজ সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরুতে মিশ্র প্রবণতা থাকলেও ২৫ মিনিট পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। এরই ধারাবাহিকতায় টানা সাত কার্যদিবস পতনে বিরাজ করছে বাজার। বৃহস্পতিবার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬২ কোটি টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৫৮৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৭৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ১৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫৬২ কোটি ৪৭ লাখ ৫৭ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট কমে অবস্থান করে ৫৬২৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩০৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করে ২০৮৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫৬০ কোটি ৩৫ লাখ ৬৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২ কোটি ১১ লাখ ৯৪ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৪২৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৮টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২৭ কোটি ৫১ লাখ ২৭ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.