সুখবরেও উল্টো দিকে হাঁটছে বাজার

শেয়ারবাজার রিপোর্ট:  দেশের শেয়ারবাজারে এতো সুখবর থাকলেও বাজার চলছে উল্টো পথে। দরপতনের কবল থেকে কিছুতেই যেন মুক্তি মিলছে না। মন্দা পরিস্থিতে কমছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। এমনকি বাজারে এতবড় একটা সূখবর পেলেও তারপরও বাজারে দেখা গেছে উল্টো চিত্র। সরকার থেকে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোকে বিশেষ সুবিধা দেয়া এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনের দুই প্রতিষ্ঠান শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ কনসোর্টিয়ামকে অনুমোদন এতো সব ইতিবাচক কথা এর আগেও শোনা যায়নি। কিন্তু তারপরও বাজারে টানা দরপতন অব্যাহত রয়েছে। এমনকি সপ্তাহের চতুর্থ কার্যদিবসেও দেশের শেয়ারবাজারে সূচকের বড় পতনে চলছে লেনদেন। এদিন লেনদেনের দেড় ঘন্টায় ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) সূচক ২৮ পয়েন্ট এবং চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) ৩৬ পয়েন্ট পতনে চলছে লেনদেন। আজ লেনদেন শুরু দিকে সূচকের উত্থান দেখা দিলেও ৫ মিনিটের মাথায় সূচক ধীরে ধীরে পতনে নামতে থাকে। এ সময় সূচের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। এমনকি টাকার অকেও লেনদেন কিছুটা কম দেখা গেছে।

দেখা যায়, দুপুর ১২টার দিকে ডিএসই ব্রড ইনডেক্স ২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৫২০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৯৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৫৮ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩০২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৪টির, দর কমেছে ১৫২টির এবং দর পরিবর্তীত রয়েছে ৬৬টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১২৬ কোটি ৩১ লাখ ৮৮ হাজার টাকা।

অন্যদিকে, আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক ্একচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স সিএসইএক্স দুপুর ১২টার দিকে ৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৩১৬ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৭টির, দর কমেছে ৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ৩ কোটি ৯৪ লাখ ৫৭ হাজার টাকা।

 

শেয়ারাবাজারনিউজ/এম.আর

 

আপনার মন্তব্য

Top