স্মৃতিশক্তি ধরে রাখার উপায়

শেয়ারবাজার ডেস্ক: আমরা কে, আমাদের কাজ কি তা মনে রাখতে সাহায্য করে আমাদের মস্তিষ্ক। কিন্তু বয়সের সঙ্গে সঙ্গে আমাদের স্মৃতিশক্তি লোপ পেতে থাকে। আর মানুষের চিন্তার জগৎটাও বাড়তে থাকে। পাশাপাশি কাজের পরিধিও বাড়তে থাকে। জীবনের এই দৈনন্দিন ব্যস্ততায় মানুষ নিজেকে হারিয়ে ফেলে। কাজ ও জীবনের চাপে পড়ে অনেকেই তার স্মৃতিশক্তি হারাতে বসেছেন। চারপাশে এখন অনেকের কাছেই স্মৃতিশক্তি হারাচ্ছেন বলে আক্ষেপ শোনা যায়। তবে কর্মব্যস্ত জীবনে স্মৃতিশক্তি ধরে রাখাটা একটা চ্যালেঞ্জ বটে। এজন্য দরকার সঠিক পন্থা অবলম্বন।

নিচে স্মৃতিশক্তি ধরে রাখার তেমনই কয়েকটি উপায় নিয়ে আলোচনা করা হলো :

* রুটিন করে চলুন: স্মৃতিশক্তি বাড়ানোর একটা সহজ উপায় হল নিজের মত করে কাজের রুটিন তৈরি করা, আর সেটা পালন করা। রুটিন পালন করে কোনও কাজ করলে আমাদের মস্তিষ্ক অনেক বেশি মনে রাখতে পারে। আমরা যে কাজটা করেছি বা করব সে সবই যদি লিখে রাখি। কোন কাজটা করব আর কোন কাজটা করব না। বা কোন কাজটা করা হল বা করা হল না। সে সবই লিখে রাখলে সহজেই তা মনে থাকে।

* ‘ব্রেন গেম’ খেলুন : ভিডিও গেম নয় খেলুন ব্রেন গেম। ইন্টারনেটে ব্রেন গেমের নানা রকম ভিডিও দেখুন। দাবা খেলুন। তবে ভাল না লাগলে শুধু স্মৃতিশক্তি বাড়াতে হবে বলেই ব্রেন গেম খেলব, দাবা খেলব এমনটা করতে যাবেন না।

* মস্তিষ্ককে ব্যস্ত রাখুন : রুটিন করে মস্তিষ্ককে দিনের একটা বিশেষ সময়ে ব্যস্ত রাখুন। যেমন ধরুন প্রতিদিন সকালে শব্দছকের খেলা অভ্যাস করুন। কিংবা ছেলে মেয়েদের পড়ানোর ফাঁকে নিজে একবার নামতাটা মুখস্থ করুন

* প্রচুর পানি গ্রহণ করুন : খাদ্যাভাসের সঙ্গে স্মৃতিশক্তির দারুণ একটা সম্পর্ক রয়েছে। ফাস্ট ফুড জাতীয় খাবার এড়িয়ে চলুন। গরুর দুধ, জল বেশি করে খান।

* ভিন্ন পথ অনুসরণ করুন : একই পথে রোজ বাড়ি না ফিরে একটু অন্য পথে ফিরুন। একঘেঁয়েমি কোনও কাজ মস্তিষ্কের স্মৃতিশক্তি কমিয়ে দেয়। সমীক্ষায় দেখা গিয়েছে অফিস কিংবা কাজ থেকে বাড়ি ফিরতে অন্য কোনও পথে বাড়ি ফিরলে স্মৃতিশক্তি বাড়ে।

* নতুন কিছু শিখুন : নতুন কোনো কাজ শেখার চেষ্টা করলে স্মৃতিশক্তি বাড়ে। এই যেমন ধরুন আপনি হয়তো কাগজের প্লেন তৈরি করতে জানেন না। সেটা শিখে নিয়ে তৈরি করুন। কিংবা নতুন কোনো কাজ করতে শুরু করুন। স্মৃতিশক্তি এতে বাড়বে। মানসিক চাপ থেকে এড়িয়ে চলুন। মানসিক চাপ বাড়লে স্মৃতিশক্তি কমতে শুরু করে। বন্ধু ও পরিচিতজনের সংখ্যা বাড়ান এবং তাদের সঙ্গে গড়ে তুলুন গঠনমূলক সুন্দর সামাজিক সম্পর্ক।

* কৌশলী হোন : যখন কোনো জিনিস মনে করবেন তখন বাঁ হাতের আঙুলগুলো মুঠো করে রাখুন। গবেষণায় দেখা গেছে, বাঁ হাতে মুঠো করলে মস্তিষ্কে এমন একটা বার্তা যায় যা আমাদের স্মৃতিশক্তি বাড়ায়। ফোন নম্বর মনে রাখার এটা একটা দারুণ অস্ত্র। বাঁ হাত মুষ্টিবদ্ধ।

* ঘুমানোর আগে করণীয় : রাতে শোওয়ার আগে নতুন কিছু শেখার চেষ্টা করুন। মনে করার চেষ্টা করুন সারাদিন কী করলেন। তবে হ্যাঁ, স্মৃতিশক্তি ধরে রাখতে পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই। নির্ঘুম শরীর অনেকাংশেই মনের ক্ষমতার উপর প্রভাব ফেলে। তাই ঘুম হতে হবে ঠিকঠাক।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top