ব্লকচেইন ও চ্যাটবট আ্যপ্লিকেশন চালু করবে লংকাবাংলা সিকিউরিটিজ

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজার সংশিষ্ট কার্যক্রম আরো স্বচ্ছ ও দক্ষ করার জন্য ব্লকচেইন ও চ্যাটবট অ্যাপ্লিকেশন উন্নয়নের উদ্যোগ নিয়েছে লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড। যৌথভাবে এ কাজ এগিয়ে নেয়ার জন্য লীডস করপোরেশন লিমিটেডের সঙ্গে রোববার (২০ মে) রাজধানীর বাংলামটরে লীডসের প্রধান কার্যালয়ে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্বারকে সই করেন লংকাবাংলা ক্যাপিটাল মার্কেট অপারেশন্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী ও লীডস করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ ওয়াহিদ। এ সময় দুপক্ষের শীর্ষস্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ব্লকচেইন ও চ্যাটবট প্রযুক্তি সম্পর্কে মূল প্রবন্ধ উপস্থাপনকালে লীডসের হেড অব ডিজিটাল ইনোভেশন মো শামসুল হক বলেন,“ব্লক চেইন শব্দের সঙ্গে আমরা অনেকেই বিটকয়েন ও অন্যান্য ক্রিপটোকারেন্সিকে গুলিয়ে ফেলি। প্রকুতপক্ষে ব্লক চেইন ভিত্তিক ক্রিপটোকারেন্সি হলো ক্রিপটোগ্রাফির সাহায্য নিয়ে পরিচালিত ডিজিটাল মুদ্রা ব্যবস্থা যা তৃতীয় পক্ষের অর্ন্তভুক্তির প্রযোজনীয়তা কমিয়ে লেনদেন এর প্রক্রিয়াটি দ্রুততার সহিত সম্পন্ন করে।ক্রিপটোকারেন্সির বাইরে ব্লকচেইনের অনেক ব্যবহার রয়েছে,আর্থিক সেবা তার মধ্যে অন্যতম।

তিনি আরো জানান, ব্লক চেইনকে একটি নিরাপদ উন্মুক্ত খতিয়ান বহি বলা যায়, যেখানে তথ্যসমূহ বিভিন্ন ব্লকে একটির পর একটি চেইন আকারে সংরক্ষিত হয়। ব্লক চেইন নির্ভর ডিসেন্ট্রালাইজড অ্যাপ্লিকেশনগুলোর ব্যবহার আর্থিক সেবায় সর্বোচ্চ স্বচ্ছতা, গতি ও দক্ষতা নিশ্চিত করে।

উপাত্তের নিরাপত্তা সম্পর্কে তিনি বলেন, ব্লক চেইন প্রযুক্তি পাবলিক প্রাইভেট কি পেয়ারের সমন্বয়ে গঠিত এমন একটি ইমিইটেবল ডাটা ব্যবস্থা যেখানে কেউ চাইলেই ডাটা মডিফাই করতে পারবেনা। মুছে দেয়াও অসম্ভব।

লংকাবাংলা সিকিউরিটিজের পরিচালক ও প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) এস.এ. আর মইনুল ইসলাম নিজেদের বিভিন্ন কার্যক্রমে ব্লক চেইনের সুফল সম্পর্কে আলোচনা করেন। নতুন প্রযুক্তি আত্নস্থকরণের গুরুত্ব ও এক্ষেত্রে ইন্ডস্ট্রিতে নিজেদের অবস্থান তুলে ধরেন তিনি।

এসময় লংকাবাংলা ক্যাপিটাল মার্কেট অপারেশন্সের এমডি মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী বলেন, দেশের শীর্ষ ব্রোকারেজ সেবাদাতা হিসেবে নতুন আইডিয়া ও প্রযুক্তি আত্নস্থকরণে লংকাবাংলা সিকিউরিটিজ বরাবরই সবচেয়ে এগিয়ে।ব্লক চেইন সারা পৃথিবীতেই আর্থিক বাজারের নানা সেবায় যুগান্তকারী পরিবর্তন আনছে। কৃত্রিম বুদ্ধিমত্তার মত বিষয়গুলো একটি নতুন যুগের সূচনা করতে যাচ্ছে।লীডসের সহায়তায় নতুন অ্যাপ্লিকেশনগুলো চালু হলে আশা করি আমরা গ্রাহকদের জন্য সর্বোচ্চ মানের সেবা নিশ্চিত করতে পারব। প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ কর্মকান্ডেও দক্ষতা বাড়বে।

লীডসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ ওয়াহিদ বলেন ব্লক চেইন ও চ্যাটবট অ্যাপ্লিকেশন উন্নয়নে আমাদের ও লংকাবাংলার রয়েছে প্রয়োজনীয় দক্ষতা। এ অংশীদারিত্ব দুই প্রতিষ্ঠানের সবার জন্যই সুফল বয়ে আনবে।

 

 

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top