সূচক পড়ছেই: নিরুপায় কমিশন

শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এ নিয়ে চলতি সপ্তাহে একদিন বাদে সবদিনই সূচক পড়েছে।

আর এমন ধারাবাহিক পতন ঠেকাতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে মার্কেট ইন্টারমিডিয়েটদের সক্রিয় হওয়ার জন্য বলা হচ্ছে। কিন্তু কিছুতেই কাজ হচ্ছে না।

আইসিবি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, শেয়ারবাজারকে সহায়তা করার সক্ষমতা বর্তমানে আইসিবি’র নেই। কেন্দ্রীয় ব্যাংকের নীতির কারণে ছোট পরিসরে লেনদেন করতে হচ্ছে। কমিশন থেকে বারবার চাপ দেওয়া সত্ত্বেও বাজারকে সহযোগিতার জন্য আমাদের তেমন কিছু করার থাকছে না।

এদিকে আজ বুধবার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৮ কোটি ৬০ লাখ ৮৫ হাজার টাকা। মূলত ব্লক মার্কেটে বড় লেনদেনের কারণে ডিএসই’র সার্বিক লেনদেন কিছুটা বেড়েছে।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৩৬১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৫১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৮৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬০টির, কমেছে ২৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

ডিএসই-তে আজ লেনদেনের শীর্ষে রয়েছে ব্র্যাক ব্যাংক। কোম্পানিটির মোট ২৮ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এই সময় শেয়ার দর বেড়েছে ৭.৭৭ শতাংশ। গত কয়েক কার্যদিবসে দর বৃদ্ধির ধারাবাহিকতা ধরে রেখেছে ইন্ট্রাকো রিফুয়েলিং। কোম্পানিটির ২৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এছাড়া বিএসআরএম লি:, কুইন সাউথ, লিগ্যাসি, ইউনাইটেড পাওয়ার লেনদেনের শীর্ষে অবস্থান করছে।

এদিকে পতনের বাজারে আজ ডিএসই-তে দর বৃদ্ধির শীর্ষে রয়েছেেইস্টার্ন ক্যাবল, ইন্ট্রাকো, শ্যামপুর সুগার, লিগ্যাসি, ফাইনফুডস, ব্র্যাক ব্যাংক প্রভৃতি।

আজ অধিকাংশ ব্যাংকই শেয়ার দর হারিয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি দর হারিয়েছে যমুনা ব্যাংক, এসআইবিএল, এক্সিম ব্যাংক, ট্রাস্ট ব্যাংক প্রভৃতি।

এছাড়া আজ ডিএসই-তে ব্লক মার্কেটে মোট ৭২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি রেনেটার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিটির ৬২ কোটি ২৫ লাখ টাকায় ৫ লাখ শেয়ার লেনদেন হয়েছে।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৩৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২১৩টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১৮ কোটি ৫৪ লাখ ৯৯ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top