আজ: মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ইং, ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ মে ২০১৮, শনিবার |

kidarkar

আইসিবি‘র বৈঠকে চলতি সপ্তাহে আশাবাদী বিনিয়োগকারীরা

শেয়ারবাজার রিপোর্ট: সাপ্তাহিক ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন ঘটেছে পাশাপাশি সব ধরনের সূচক কমেছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে ৩দিনই কমেছে সূচক। বাকি দুই কার্যদিবস বাড়লেও এর মাত্রা ছিলো সামান্য। এরই ধারাবাহিকতায় দেশের উভয় শেয়ারবাজারে প্রায় সব ধরনের সূচক কমেছে। এদিকে সূচকের পাশাপাশি ৬২.৩৯ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। তবে গত সপ্তাহে লেনদেনের পরিমান কিছুটা বেড়েছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ৩৫৭ কোটি ৯৪ লাখ ৩৯ হাজার ২৬১ টাকা।

বাজার রক্ষায় মাঠে নেমেছে ইনভেষ্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। বাজারে শীর্ষ হাউজের কর্মকর্তাদের নিয়ে জরুরি বৈঠক করেছে সংস্থাটি। এতে বাজারের বর্তমান সংকট কেটে গিয়ে সামনে ভালো অবস্থানে নিতে করণীয় বিষয় নিয়ে আলোচনা হবে যা বাজারের জন্য ইতিবাচক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহশেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ০.২৫ শতাংশ বা ১৩.৬২ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ সূচক কমেছে ০.৫২ শতাংশ বা ১৩.৬২ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ১.৪০ শতাংশ বা ১৭.৮৯ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৩টি কোম্পানির। আর দর কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ২ হাজার ৩৫৭ কোটি ৯৪ লাখ ৩৯ হাজার ২৬১ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ১ হাজার ৯৫২ কোটি ৫৬ লাখ ৬৮ হাজার ৫০৭ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন বেড়েছে ২০.৭৬ শতাংশ।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৪.৫০ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৪.৮৬ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৯.৬৫ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ০.৯৯ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.