ভারতের বিনিয়োগকারীদের আহবান জানালেন প্রধানমন্ত্রী

শেয়ারবাজার ডেস্ক: বাংলাদেশে উন্নয়নের জন্য ভারতের শিল্পোদোক্তাদের বিনিয়োগের আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক্ষেত্রে বিনিয়োগকারীদের সব রকম সহায়তা তাঁর সরকার দেবে বলে তিনি জানিয়েছেন । শুক্রবার শান্তিনিকেতন থেকে ফিরে সন্ধ্যায় রাজ্যের কিছু শিল্পকর্তার সঙ্গে কলকাতায় ঘরোয়া বৈঠকে বসেছিলেন হাসিনা। জে পি চৌধুরী, চন্দ্রশেখর ঘোষ, সঞ্জয় বুধিয়া, রুপেণ রায়, আদিত্য অগ্রবাল, সীতারাম শর্মা, রজত ভার্গব, বাণী রায়চৌধুরী, সুশীল পোদ্দারের পাশাপাশি সেখানে ছিলেন বাংলাদেশের শিল্পকর্তা তথা ইন্ডিয়া বাংলাদেশ চেম্বারের প্রেসিডেন্ট আব্দুল মতলুব আহমেদও।

পরে রাজ্যের শিল্পকর্তারা জানান, বৈঠকে বাংলাদেশে কিছু পণ্যের চড়া আমদানি শুল্ক, পণ্য পরিবহণ সমস্যার কথা তুলে ধরেছেন তাঁরা। সড়কের পাশাপাশি গুরুত্ব পেয়েছে নদীপথের মতো বিকল্প পরিবহণ ব্যবস্থা গড়ার প্রয়োজনীয়তা। পাট শিল্পকে চাঙ্গা করতে দু’দেশের যৌথ ভাবে কাজের প্রস্তাবও দেওয়া হয়েছে।

বৈঠকে হাসিনাকে বাংলাদেশে শিক্ষা, হোটেল, খাদ্য প্রক্রিয়াকরণে তাঁদের লগ্নির ভাবনার কথা জানান উপস্থিত অনেকেই। পাল্টা সে দেশের উন্নয়নে এ রাজ্যের বিনিয়োগ কতটা গুরুত্বপূর্ণ, সেই বার্তা দিয়েছেন হাসিনাও, বলেন মতলুব। তাঁর দাবি, ‘‘বাংলাদেশে লগ্নি টানার সহায়ক বিধি আছে। পরিবহণ সমস্যা মেটাতে কাজ চলছে পরিকাঠামো উন্নয়নের। আর অসম-বাংলাদেশ নদীপথ পরিবহণের উন্নতির জন্য নরেন্দ্র মোদীর কাছে সাহায্য চেয়েছেন আমাদের প্রধানমন্ত্রী। যে ব্যবস্থায় উপকৃত হবে পশ্চিমবঙ্গও।’’

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top