আইন লঙ্ঘন করে বিজিআইসি’র এমডি-সচিব দুই পদে এক ব্যক্তি

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের (বিজিআইসি) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন করছেন আহমেদ সাইফুদ্দীন চৌধুরী (মিন্টু)। এ দায়িত্বের পাশাপাশি তিনি কোম্পানি সচিব হিসেবেও কাজ করে যাচ্ছেন। কিন্তু এমডি-সচিব দুই পদে একই ব্যক্তির অবস্থানকে সরাসরি নিষেধ করে দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নিয়ন্ত্রক সংস্থার প্রণীত করপোরেট গভর্ন্যান্স গাইডলাইনের (সিজিজি) ২ নম্বর সেকশনে ২.১ সাব সেকশনে বলা হয়েছে, প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও), কোম্পানি সেক্রেটারি (সিএস) এবং হেড অফ ইন্টারনাল অডিট নিয়োগ বিষয়ে পরিষ্কার বলা আছে যে, “এই তিন জন কর্মকর্তা পৃথক ব্যক্তি হবেন এবং তাদের কাজের পরিধি ও দায়িত্ব কর্তব্য পরিচালনা পর্ষদ অবশ্যই আলাদা করে দিবে। কোন ব্যক্তি একই সঙ্গে একাধিক পদে থাকতে পারবেন না।” আবার সাব সেকশন ২.২ তে পরিষ্কার বলা আছে যে, “মিটিংয়ে উপস্থিতির ক্ষেত্রেও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) এবং কোম্পানি সেক্রেটারি (সিএস) তিন জনের উপস্থিত হওয়া বাধ্যতামূলক।”

অর্থাৎ তালিকাভুক্ত কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) ও কোম্পানি সচিব (সিএস) তিন জন আলাদা ব্যক্তি হতে হবে। কিন্তু একাধিক পদে একই ব্যক্তি হিসেবে কাজ করে যাচ্ছেন বিজিআইসির ব্যবস্থাপনা পরিচালক আহমেদ সাইফুদ্দীন চৌধুরী। এ ব্যাপারে তার সঙ্গে যোগাযোগ করলে তিনি শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, একথা সত্য যে সিজিজি অনুযায়ী তিনি একজন হয়ে একাধিক পদে থাকতে পারেন না। তিনি এমডি এবং সিএস এর কাজ একাই করছেন এটা কোম্পানির চেয়ারম্যানের সিদ্ধান্তে যা পরিবর্তন হওয়া উচিত বলে তিনি নিজেও মনে করেন।

জানা যায়,  আহমেদ সাইফুদ্দীন চৌধুরী ১৯৮৬ সালে বিজিআইসিতে যোগদান করেন। তারপর বদলি হয়ে বিজিআইসির চট্টগ্রাম অফিসের সার্বিক দায়িত্ব পান এবং সেখানেই জেনারেল ম্যানেজার হিসেবে পদোন্নতি লাভ করেন। ২০০৯ সালে তিনি প্রধান কার্যালয়ের ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর (অপারেশন)-এর দায়িত্ব ভার গ্রহণ করেন। তারপর এডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর (অপারেশন) হিসেবে পদোন্নতির পর কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও ১লা আগস্টে ২০১৩ সালে পদোন্নতি লাভ করেন। পাশাপাশি তিনি কোম্পানি সচিবের দায়িত্বও পালন করে আসছেন।

 

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top