বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ থাকছে না- অর্থমন্ত্রী

শেয়ারবাজার রিপোর্ট: আসন্ন ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে কালো টাকা সাদা করার (অপ্রদর্শিত অর্থ বৈধ) সুযোগ থাকছে বলে জানিয়েছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। কিন্তু দেশের অর্থমন্ত্রী সাফ জানিয়ে দিলেন এবারের বাজেটে কালো টাকা সাদা করার সুয়োগ দিতে চাচ্ছে না। কারণ অতীতে এই ধরনের অনেক সুযোগ দেয়া হয়েছে কিন্তু তাতে কোনো সুফল পাওয়া যায়নি।

গতকাল সোমবার জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ স্টাডি ট্রাস্ট আয়োজিত ‘স্বপ্ন পূরণের বাজেট’ শীর্ষক প্রাক-বাজেট আলোচনায় এসব কথা বলেন অর্থমন্ত্রী। স্টাডি ট্রাস্টের চেয়ারম্যান ড. এ কে আবদুল মোমেন আলোচনা সভায় সভাপতিত্ব করেন।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, কালো টাকা সাদা করার সুযোগ দেওয়ার বিষয়ে আর কোনো ইচ্ছা তার নেই। এর কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, যতবার আমরা কালো টাকা সাদা করার ঘোষণা দিয়েছি, সব বার ফেইল করেছি। খুবই কম পরিমাণ কালো টাকা সাদা করা সম্ভব হয়েছে।

তিনি আরো বলেন, কালো টাকা নিয়ে অবশ্য সমাজে নানা ভুল ধারণা আছে। অবৈধ উপায়ে অর্জিত টাকা কখনও জরিমানা নিয়ে সাদা করা যায় না। বৈধ উপায়ে অর্জিত টাকা আয়কর ফাইলে উল্লেখ না করলে সেটা অপ্রদর্শিত আয় বা সাধারণভাবে কালো টাকা হয়ে যায়। পরে কর কর্মকর্তারা এই টাকা খুঁজে পেলে শাস্তি পেতে হয়।

আলোচনায় বাজেট বাস্তবায়নের হার কমায় আক্ষেপ করে অর্থমন্ত্রী বলেন, ‘বাজেট বাস্তবায়নের হার কমে যাওয়া সরকারের জন্য ব্যাড সিগন্যাল (খারাপ সঙ্কেত)। আগে ৯০ শতাংশের মতো বজেট বাস্তবায়ন হতো, তা এখন ৮০ শতাংশের নিচে নেমে এসেছে। এটি খুবই অপ্রত্যাশিত ও দুঃখজনক। তবে এবার শুরু থেকেই বাস্তবায়নের ওপর নজর দেওয়া হবে। বাজেট বক্তৃতা এরই মধ্যে লেখা শুরু হয়েছে এবং অনেক বিষয়ে সিদ্ধান্ত হয়ে গেছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন।

২০১২-১৩ অর্থবছরে বাজেট বাস্তবায়নের হার ৯৩ শতাংশ ছিল উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, ‘গত কয়েক বছরে বাজেট বাস্তবায়নের হার ধারাবাহিকভাবে কমতে থাকে। তবে আগামী অর্থবছর থেকে বাজেট বাস্তবায়ন যাতে সহজ হয় সেজন্য বিশেষ দিক-নির্দেশনা থাকবে।’

উল্লেখ্য, বর্তমান আয়কর অধ্যাদেশের ১৯ই ধারায় বলা হয়েছে, নির্ধারিত করের অতিরিক্ত ১০ শতাংশ জরিমানা দিয়ে যেকোন খাতেই কালো টাকা বিনিয়োগ করা যায়। কিন্তু স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত কালো টাকা সাদা করার সুযোগ মোট ১৫ বার দেয়া হয়। এর মধ্যে সবচেয়ে বেশি কালো টাকা সাদা করা হয় ২০০৭-০৮ অর্থবছরে। ঐ বছরে মোট ৮ হাজার ৮৯৫ কোটি টাকা সাদা করা হয়।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top