আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ মে ২০১৮, বৃহস্পতিবার |

kidarkar

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে কাঁচা ছোলা!

শেয়ারবাজার ডেস্ক: যারা শরীরচর্চা করতেন তারা খালি পেটে একমুঠো ভেজানো ছোলা খেতেন। তার জন্য আগের দিনের রাতে ছোলা ভিজিয়ে রাখতেন। তাতে পরের দিন অঙ্কুর বের হত। সকালে সেই ছোলা খেয়ে তাদের শরীর কী কী ভিটামিনে সমৃদ্ধ হত। একমুঠো ভেজা ছোলা মানেই প্রচুর আয়রন, ম্যাঙ্গানিজ, ফসফরাস আর জিঙ্ক। একই সঙ্গে ক্যালোরি কম থাকায় এবং Nutrients বেশি থাকায় এটি পুষ্ট করে শরীর। তাহলে আজ থেকে আপনিও তালিকায় ভেজা ছোলা রাখছেন তো-

১. নার্ভ ভালো রাখে:
ছোলাতে প্রচুর ভিটামিন বি আছে। যা শরীরের সমস্ত ব্যথা কমায়। এমনকি হাড় বা স্নায়ুর ব্যথা, হাড়ক্ষয় সারাতে সাহায্য করে এর মধ্যে থাকা ও এস্ত্রোজেন।

২. ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে:
১০০ গ্রাম চলে ১৭ গ্রাম প্রোটিন, ৬৪ গ্রাম শর্করা, ৫ গ্রাম ফ্যাট থাকে। এছাড়া, ছোলায় থাকা শর্করায় গ্লায়সেমিক্স-এর পরিমাণ কম। তাই ডায়াবেটিক রোগী রোজ ছোলা খেলে উপকার পবেন।

৩. ব্লাডপ্রেসার নিয়ন্ত্রণে রাখে: 
রোজের ডায়েটে যদি ভেজানো ছোলা থাকে। বিশেষ করে মেয়েদের জন্য খুবই ভালো। কারণ, ছোলায় প্রচুর ফলিক অ্যাসিড রয়েছে। এই উপাদন হাইপার টেনশন কমায়। ফলে, রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এছাড়া, মেনোপজের পর মেয়েদের মুড সুইং কমিয়ে হার্ট ভালো রাখতেও যথেষ্ট সাহায্য করে। ছোলার ফাইটোনিউট্রিএনট আর স্যাপনিনস উপাদন ব্রেস্ট ক্যানসারের নিয়ন্ত্রক।

৪. কফ-কাশি কমায়: 
বুকের মধ্যে পুরনো কফ জমে আছে। নিয়মিত ছোলা খেলে জমে থাকা কফ উঠে আসবে। এতে কাশি কমবে। একইসঙ্গে ছোলার মধ্যে থাকা ডায়াটারি ফাইবার কোষ্ঠকাঠিন্য কমায়। আর রোজ পেট পরিষ্কার মানেই ঝটপট হজম।

৫. ক্যান্সার দূরে রাখে: 
কথাটা প্রমাণিত। আরো প্রমাণিত, এর মধ্যে থাকা ফলিক অ্যাসিড মেয়েদের কোলন আর রেকটাল ক্যানসারের ঝুঁকি কমায়। ফলিক অ্যাসিড রক্তে এলার্জির পরিমাণ কমিয়ে হাঁপানি হতে দেয় না।

৬. এনার্জি বাড়ায়: 
একমুঠো ছোলা মানে সেকেন্ডে এনার্জি। এর মধ্যে থাকা হাই প্রোটিন এনার্জির উৎস। এছাড়াও, ছোলার মিথিওনাইন দেহকোষ গঠনে অতি গুরুত্বপূর্ণ। দিনভর চাঙা থাকতে চাইলে সকালে উঠে খালি পেতে অবশ্যই রাতে ভেজানো ছোলা খান একমুঠো।

৭. অ্যানিমিয়া দূরে রাখে: 
যেহেতু ছোলার মধ্যে প্রচুর আয়রন থাকে তাই যারা রক্তাল্পতায় ভুগছেন তারা চোখ বন্ধ করে রোজ ভেজা ছোলা খান। এটি খুব দ্রুত রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়।

৮. ওজন কমায়: 
ছোলা যেমন পেট পরিষ্কার রাখে তেমনি এর মধ্যে থাকা হাই ফাইবার ঝটপট পেট ভরিয়ে দেয়। অনেকক্ষণ পেট ভর্তি থাকলে স্বাভাবিকভাবে আপনি কম খাবেন। ফলে বাড়তি ওজন কমবে। রোজ ছোলা খেলে আপনি ছিপছিপে থাকবেন সারাজীবন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.