ওজন কমায় ঘরোয়া ঔষধি!

শেয়ারবাজার ডেস্ক: আমাদের দেশের দৈনিক রান্নার জন্য বিভিন্ন ধরণের মশলার প্রয়োজন হয়। এ সকল মশলা ছাড়া খাবারের স্বাদ বোঝা যায় না। গোলমরিচ, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ইত্যাদি অবশ্যই প্রয়োজনীয়। গবেষণায় দেখা গেছে, বনজ ঔষধি ও মশলা আমাদের স্বাস্থ্য ব্যবস্থাপনা, খাদ্যের মান উন্নত ও বিপাক অনুমোদনে সহায়তা করে।

তাই আপনার দৈনন্দিন রান্নায় মশলার প্রয়োগ বেশি করুন এবং আপনার ওজনের পরিমাণ সঠিক রাখুন। যে সকল মশলা ওজন নিয়ন্ত্রনে রাখে তা নিম্নে দেয়া হল-

১. দারুচিনি:
দারুচিনি ওজন কমানোর জন্য সবচেয়ে ভাল ঔষধি। কারণ, এটি রক্তে শর্করার মাত্রা স্থির করতে সাহায্য করে, দীর্ঘ সময় আপনার ক্ষুধা নিবারণ করতে সাহায্য করে, ক্ষুধা কমে যায় এবং দ্রুততর হারে চর্বির বিপাক ঘটায়।

২. আদা:
আদা শরীরের জন্য অত্যন্ত উপকারী শুদ্ধিকারক। আদা পাচনতন্ত্রের খাদ্য অপসারণ করতে সাহায্য করে এবং এইভাবে চর্বি দূর করে এবং ওজন বৃদ্ধিতে বাধা প্রদান করে।

৩. এলাচ:
এলাচ আপনার বিপাক অনুমোদন করে এবং ফ্যাট বার্ন করে আপনার শরীরের ক্ষমতা উন্নত করতে সাহায্য করে।

৪. হলুদ:
হলুদের মসলার মাঝে বিভিন্ন ওজন হ্রাস বৈশিষ্ট্য আছে। এটা চর্বি টিস্যুর গঠন কমাতে সাহায্য করে এবং এভাবে সম্পূর্ণ শরীরের চর্বি কমিয়ে আনে এবং ওজন বৃদ্ধিতে বাধা দেয়।

৫. গোলমরিচ:
গোলমরিচ এ Capsaicin নামক একটি যৌগ রয়েছে যা চর্বি বার্ন করতে সাহায্য করে এবং আপনার ক্ষুধা cravings শুষে নেয়। Prudue বিশ্ববিদ্যালয় দ্বারা সম্পন্ন একটি গবেষণায় দেখা গেছে – এটা শরীরের ওজন কমানোর জন্য কার্যকর ভূমিকা পালন করে। কারণ, এটি শরীরের বিপাক কার্যকলাপ বৃদ্ধি করে যার ফলে প্রচুর ক্যালরি খরচ হয়।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top