পুঁজিবাজারে প্রবাসী বিনিয়োগকারীরা যেসব সুবিধা পেয়ে থাকেন

শেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশের নাগরিক যারা বিদেশে অবস্থান করছেন তাদেরকে প্রবাসী বলা হয়। দেশের শেয়ারবাজারে প্রবাসী বিনিয়োগকারীদের অনেক টাকা বিনিয়োগ রয়েছে। তবে অনেক প্রবাসী রয়েছেন যারা শেয়ারবাজারে বিনিয়োগে আসার পরিকল্পনা করছেন। তাদের জন্য আজকের এই আয়োজন। দেশের শেয়ারবাজারে একজন  প্রবাসী বিনিয়োগকারী বেশকিছু সুবিধা পেয়ে থাকেন। যেমন:

০১। আইপিওতে কোটা: প্রথমত যেসব কোম্পানি প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে চায় সেখানে প্রবাসী বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ কোটা নির্ধারণ করে রাখা আছে। অর্থাৎ প্রবাসী বিনিয়োগকারীদের পুঁজিবাজারমুখী করার জন্য আইপিওতে ১০ শতাংশ কোটার ব্যবস্থা রাখা হয়েছে।

০২। বিদেশে থেকে সেকেন্ডারিতে লেনদেন: বিদেশে অবস্থান করেও একজন প্রবাসী বিনিয়োগকারী শেয়ারবাজারের সেকেন্ডারি মার্কেটে নিয়মিত লেনদেন করতে পারেন। তার নমিমি’র মাধ্যমে সেকেন্ডারি ক্যাপিটাল মার্কেটে নিয়মিত লেনদেনের সুযোগ রাখা হয়েছে।

০৩। ক্যাপিটাল গেইন ট্যাক্স থেকে অব্যাহতি: শেয়ারবাজারে বিনিয়োগ করে প্রবাসী বিনিয়োগকারীরা যে ক্যাপিটাল গেইন করে থাকেন সেটার ওপর কোনো ট্যাক্স ধরা হয় না। ব্যক্তি প্রবাসী বিনিয়োগকারীরা ক্যাপিটাল গেইন ট্যাক্স থেকে অব্যাহতি পেয়ে থাকেন।

০৪। অন্যান্যদের মতো ট্যাক্স অ্যাসেসমেন্ট:  দেশে অবস্থানরত অন্যান্য বিনিয়োগকারীদের যেভাবে ট্যাক্স অ্যাসেসমেন্ট (কর নির্ধারণ) করা হয় প্রবাসী বিনিয়োগকারীদেরও সেভাবে ট্যাক্স অ্যাসেসমেন্ট করা হয়। অর্থাৎ প্রবাসীদের জন্য বাড়তি কোনো ট্যাক্স নির্ধারণ নেই।

০৫। ১০ শতাংশ ট্যাক্স রিবেট: শেয়ারবাজারে বিভিন্ন সিকিউরিটিজে বিনিয়োগ করলে তারওপর ১০ শতাংশ ট্যাক্স রিবেট (কর মওকুফ) পাওয়া যায়। এ সুবিধা প্রবাসী বিনিয়োগকারীদের জন্যও বরাদ্দ রাখা হয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top