আড়াই শতাংশ কর মওকুফ পাচ্ছে ব্যাংক,বীমা ও নন-ব্যাংক

শেয়ারবাজার রিপোর্ট: ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে ব্যাংক,বীমা ও নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের করপোরেট কর ২.৫০ শতাংশ হ্রাস করার জন্য প্রস্তাব দিয়েছে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অন্যখাতে করপোরেট কর অপরিবতিত রাখা হযেছে। দেশে বর্তমানে সরকারি-বেসরকারি ৫৭টি ব্যাংক রয়েছে। এর মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের করপোরেট করহার বর্তমানে ৪০ শতাংশ থেকে কমিয়ে ৩৭.৫০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। অপরদিকে পুঁজিবাজারে তালিকাবহির্ভুত ব্যাংকের করহার ৪২.৫০ শতাংশ থেকে কমিয়ে ৪০ শতাংশ করা হয়েছে।

জানা যায়, দেশে বর্তমানে করপোরেট করের আটটি স্তর রয়েছে। পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিকে ২৫ শতাংশ, তালিকাবহির্ভুত কোম্পানিকে ৩৫ শতাংশ। পুঁজিবাজারে তালিকাভুক্ত ও ২০১৩ সালে অনুমোদন পাওয়া নতুন ব্যাংককে ৪০ শতাংশ, তালিকাবহির্ভুত ব্যাংককে ৪২.৫০ শতাংশ। মার্চেন্ট ব্যাংককে ৩৭.৫০ শতাংশ। সিগারেট, জর্দা ও গুলসহ তামাকজাত দ্রব্য প্রস্তুতকারী কোম্পানিকে ৪৫ শতাংশ।

পুঁজিবাজার তালিকাভুক্ত মোবাইল কোম্পানিকে ৪০ শতাংশ ও তালিকাবহির্ভুত কোম্পানিকে ৪৫ শতাংশ এবং কোম্পানির লভ্যাংশ আয়ের ওপর ২০ শতাংশ করপোরেট কর দেওয়ার প্রস্তাবনা দেওয়া হয়েছে। এছাড়া তৈরি পোশাক খাতের প্রতিষ্ঠানকে ১৫ শতাংশ কর হার নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। এর মধ্য পাবলিক লিমিটেড কোম্পানি হলে ১২.৫০ শতাংশ এবং সবুজ কারাখানার ক্ষেত্রে ১২ শতাংশ কর হার নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top