বীমা খাতে বিশেষ প্রাধান্য: ইন্স্যুরেন্স পলিসির উপর দ্বৈতকর থাকছে না

শেয়ারবাজার রিপোর্ট: এবারের ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে দেশের বীমা খাতের উপর বিশেষ প্রাধান্য দিয়েছে সরকার। এ খাতে বিদ্যমান কোম্পানিগুলোর করহার আড়াই শতাংশ কমানোর প্রস্তাব দেয়া হয়েছে। পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা কোম্পানিগুলোর বিদ্যমান ৪০ শতাংশ করহার থেকে কমিয়ে ৩৭.৫০ শতাংশ এবং তালিকাভুক্ত নয় এমন বীমা কোম্পানিগুলোর করহার ৪২.৫০ শতাংশ থেকে কমিয়ে ৪০ শতাংশে নামিয়ে আনার প্রস্তাব করা হয়েছে। আজ জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এ প্রস্তাব করেন।

এছাড়া তিনি আরো বলেন, বীমা প্রতিষ্ঠানগুলো ইন্স্যুরেন্স পলিসির উপর ১৫ শতাংশ হাতের মূসক প্রদান করে থাকে। এ পলিসির বিপরীতে প্রযোজ্য সেবা প্রদানের জন্য একজন বীমা এজেন্ট নিয়োজিত থাকেন। এ বীমা এজেন্টের কমিশন মোট পলিসি মূল্য থেকেই প্রদান করা হয়। তাই সর্বমোট পলিসি মূল্য থেকে পূর্বেই মূসক পরিশোধ করায় বীমা এজেন্ট কমিশন বাবদ প্রদেয় মূসক দ্বৈতকর হয়। এ দ্বৈতকর পরিহারের উদ্দেশ্যে বীমা এজেন্ট কমিশনের উপর প্রযোজ্য ১৫ শতাংশ ভ্যাট অব্যাহতি প্রদানের প্রস্তাব করা হয়েছে।

অর্থাৎ করহার আড়াই শতাংশ কমানোর পাশাপাশি ইন্স্যুরেন্স পলিসির উপর দ্বৈতকর প্রত্যাহারের মাধ্যমে বীমা খাতে সরকার বিশেষ জোর দিয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top