নানা প্রত্যাশায় শুরু হচ্ছে কালকের বাজার

শেয়ারবাজার রিপোর্ট: চলতি বাজেটে পুঁজিবাজার বান্ধব বেশকিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে। ব্যাংক,বীমা, আর্থিক প্রতিষ্ঠানের করপোরেট কর কমানো হয়েছে, বস্ত্রখাতের কোম্পানির কর কমানো হয়েছে। এছাড়া পুঁজিবাজার উন্নয়নে নানামুখী পদক্ষেপ নেয়ার কথা বলা হয়েছে। এতে সামনের বাজারে ইতিবাচক প্রভাব পড়বে এমন প্রত্যাশা করছে বাজার সংশ্লিষ্টরা।

এদিকে সাপ্তাহিক ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থান ঘটেছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে ৩দিনই কমেছে সূচক। বাকি দুই কার্যদিবস বাড়লেও এর মাত্রা ছিলো অত্যাধিক। এরই ধারাবাহিকতায় ঢাকা স্টক এক্সচেঞ্জে ব্রড ইনডেক্স ও ডিএসই-৩০ ইনডেক্স বেড়েছে। এদিকে সূচক কিছুটা বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর গত সপ্তাহে লেনদেনের পরিমান কিছুটা কমেছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ১২০ কোটি ৬৯ লাখ ৪৬ হাজার ৭১ টাকা।

গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণও কমেছে। সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ৭৯ হাজার ৬৪৩ কোটি ৫৯ লাখ ৮৭ হাজার টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ  ছিল ৩ লাখ ৭৯ হাজার ৯৫৯ কোটি ৫৬ লাখ ২ হাজার টাকা। সে হিসেবে সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধন কমেছে ২ হাজার ১০৯ কোটি ৩৭ লাখ ৪৩ হাজার টাকা ।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহশেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ০.৪৩ শতাংশ বা ২২.৭৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ সূচক বেড়েছে ০.১৬ শতাংশ বা ৩.০৮ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ০.০২ শতাংশ বা ০.২৭ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৪টি কোম্পানির। আর দর কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ২ হাজার ১২০ কোটি ৬৯ লাখ ৪৬ হাজার ৭১ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ২৬৫ কোটি ১৬ লাখ ৮১ হাজার ৪৯ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন কমেছে ৬.৩৮ শতাংশ।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৬.৭৬ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৬.৮৭ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৫.৩১ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১.০৬ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top