শেয়ার বিক্রি করলেও টাকা পাবেন না বিনিয়োগকারীরা

শেয়ারবাজার রিপোর্ট: আসন্ন ঈদ-উল-ফিতরের আগ পর্যন্ত আর মাত্র ৩ কার্যদিবস দেশের উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন হবে। তাই এখন শেয়ার বিক্রি করেও চেক ম্যাচিউডের সময় না থাকায় টাকা উত্তোলনের সুযোগ পাচ্ছেন না বিনিয়োগকারীরা।

জানা গেছে, কোনো কোম্পানির শেয়ার বিক্রি করা হলে সংশ্লিষ্ট হাউজ থেকে চেক পেতে সময় লাগে ২ কার্যদিবস। পরবর্তীতে হাউজ থেকে চেক পাওয়ার পর ব্যাংকে জমা দিলে চেক ক্লিয়ার হতে সময় নেয় ৩ কার্যদিবস। অর্থাৎ শেয়ার বিক্রি করে টাকা উত্তোলনের জন্য একজন বিনিয়োগকারীর মোট সময় ৫ কার্যদিবস অতিবাহিত হয়। তবে আজ রোববার বিক্রি হওয়া শেয়ারের চেক ব্রোকারেজ হাউসে মঙ্গলবার ইস্যু অর্ডার দিতে পারবেন বিনিয়োগকারীরা। যেহেতু বুধবার থেকেই ঈদের ছুটি শুরু হচ্ছে তাই ঈদের আগে শেয়ার বিক্রি করেও বিনিয়োগকারীরা টাকা নিতে পারবেন না।

তবে হাউজ ও বিনিয়োগকারীর মধ্যে ভালো সম্পর্ক বিরাজমান থাকলে সেক্ষেত্রে ভিন্নতা থাকে। আর ঈদের আগে শেয়ার বিক্রির চাপও কিছুটা কমে আসে। পাশাপাশি শেয়ার কেনার দিকে ঝোঁক থাকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের। কারণ ঈদের পর মার্কেট সবসময় কিছুদিন ভালো থেকেছে। পূর্বের প্রাকটিস অনুযায়ী এবারও তাই ঘটবে বলে বাজার সংশ্লিষ্টদের প্রত্যাশা। কিন্তু এ সময়ে ক্রয়ের চেয়ে যদি বিক্রির চাপ বেশি থাকে তাহলে সেটি হবে কৃত্রিম। তাই এ সময় বিনিয়োগকারীদের সচেতন থাকার আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্টরা।

 

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top