আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ মে ২০১৫, রবিবার |

kidarkar

নানা উদ্যোগে চাঙ্গা বাজার

price_up_sharebazarnewsশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উত্থানে শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকে শেষ পর্যন্ত সূচকে উত্থান লক্ষ্য করা গেছে। রোববার সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও আগের দিনের তুলনায় বেড়েছে লেনদেন।

সঞ্চয়পত্রে বিদ্যমান সুদের হার কমিয়ে নিয়ে আসা হতে পারে। ব্যাংক সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার লক্ষ্যে জাতীয় সঞ্চয়পত্রে বিদ্যমান ১৩ শতাংশ সুদের হার কমিয়ে আনা হবে। সঞ্চয়পত্রে সুদের হার কমলে পুঁজিবাজারে নতুন করে বিনিয়োগ করতে আগ্রহী হবেন বিনিয়োগকারীরা। এর পাশাপাশি বিদ্যমান কর ব্যবস্থায়ও অনেকগুলো পরিবরর্তন আসবে। এমনটাই আভাস দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এছাড়াও বাজার ভালো করার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো থেকে নানা ধরনের উদ্যোগ নেয়া হয়েছে। আর এর পুঁজিবাজারে ওপর পড়ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪২৭৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৪১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬১৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৮৯টির, কমেছে ১৭টির আর অপরিবর্তিত রয়েছে ৩টি কোম্পানির শেয়ার দর। যা টাকার লেনদেন হয়েছে ৫২০ কোটি ৮১ লাখ ৪২ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪১২২ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪১৯ কোটি ৩১ লাখ ৮৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১০১ কোটি ৪৯ লাখ ৫৭ হাজার টাকা।

দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ২৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮০১৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩৭টির, কমেছে ৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ২টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৪৩ কোটি ১৮ লাখ ৮১ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার সিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৭৭১৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪৭ কোটি ৬২ লাখ ৫ হাজার টাকা।

 

শেয়ারবাজার/অ/তু/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.