পশ্চিমবঙ্গে জাহাজ নির্মাণে অংশীদার ওয়েস্টার্ন মেরিন

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের সঙ্গে জাহাজ নির্মাণে সমঝোতা চুক্তি করেছে ভারতের পশ্চিমবঙ্গ সরকারের জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান শালিমার ওয়ার্কস লিমিটেড।

সম্প্রতি কলকাতা রাজ্যের পরিবহন ক্লাবে উভয় দেশের প্রতিষ্ঠান ২টির মধ্যে এই চুক্তি সম্পন্ন হয়।

বাংলাদেশের ওয়েস্টার্ন শিপইয়ার্ডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার সাখাওয়াত হোসেন এবং ভারতের শালিমার ওয়ার্কসের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক সোমদেব চট্টোপাধ্যায় এই চুক্তিতে সই করেন।

এসময় কলকাতা রাজ্যের পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী ও পরিবহন সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় উপস্থিত ছিলেন।

ভারতের কেন্দ্রীয় সরকার দেশটির ৪টি নদী পথে আগামী ১০ বছরে ৬০০টি জাহাজ নামানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। তার অংশ হিসেবে পশ্চিমবঙ্গ রাজ্যের জাতীয় নদী পথ ১-এ ৬০টি জাহাজ চালাবে রাজ্য সরকার। এই লক্ষ্যমাত্রা বাস্তবায়নের জন্যেই প্রতিষ্ঠান ২টি যৌথভাবে কাজ করবে।

এই চুক্তির ফলে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড ভারতের জাতীয় অভ্যন্তরীণ নদী পথের জন্য জাহাজ নির্মাণে কাজ করবে। এতেওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ২৬ থেকে ৭৪ শতাংশ হিসাবে অংশিদারিত্ব থাকবে বলে জানা গেছে।

এখানে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড মূলত প্রযুক্তি বিনিয়োগ করবে। আর পরিকাঠামোগত সাপোর্ট দেবে শালিমার।

কর্তৃপক্ষ বলছে, এর মাধ্যমে উভয় প্রতিষ্ঠানই লাভবান হবে।

ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড ২০১৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ২০১৪ সালে। বাংলাদেশের অভ্যন্তরে ১২০টি জাহাজ নির্মাণ করা এবং ৪০টি জাহাজ ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে রফতানি করার মতো অভিজ্ঞতা রয়েছে প্রতিষ্ঠানটির।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top