শুরুর মতো শেষটা হয়নি: লেনদেন বাড়া ইতিবাচক

শেয়ারবাজার রিপোর্ট: আজকের বাজার যেভাবে শুরু হয়েছিল সেভাবে শেষ হয়নি। মাঝখানে যে সেল প্রেসার এসেছে তাতেই কুপোকাত হতে হয়েছে। তবুও সূচকের সামান্য উত্থান যেন প্রাণ ফিরে পাওয়া। তারওপর লেনদেন বাড়ার ইতিবাচক ইঙ্গিত বিনিয়োগকারীদের আশা বাড়িয়েছে। আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে টানা উত্থান থাকলেও ৩৫ মিনিট পর সেল প্রেসারে ধীরে ধীরে নামতে থাকে সূচক। আজ সোমবার সূচক কিছুটা বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫০ কোটি টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৩২৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১২২৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৫২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৭টির, কমেছে ১৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৫০ কোটি ৭১ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ রোববার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৩ পয়েন্ট কমে অবস্থান করে ৫৩২৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ১২২৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২৪ পয়েন্ট কমে অবস্থান করে ১৯৫৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪০৭ কোটি ৭২ লাখ ৯৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৪২ কোটি ২৭ লাখ ৭৩ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৯০৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২১১টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১০ কোটি ৮৩ লাখ ৮৩ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top