শরীরের বাইরে হৃৎপিণ্ড নিয়ে জন্মাল শিশু! (ভিডিও)

শেয়ারবাজার ডেস্ক: শরীরের বাইরে হৃৎপিণ্ড নিয়ে জন্ম নির শিশু! নবজাতকটির ছোট্ট শরীর থেকে বেরিয়ে আসা একটি মাংসপিণ্ড ধুকপুক করছে। এই দৃশ্যটি দেখার পরেই চমকে উঠেছিলেন চিকিৎসক। কেননা, হৃৎপিণ্ড যে শরীরের বাইরে।

তবে একটুখানি স্থিতিশীল করেই সদ্যনবজাতককে রেফার করে দিয়েছিলেন মেদিনীপুর মেডিকেল কলেজের চিকিৎসকরা। কিন্তু বাঁচানো যায়নি বিরল এ শিশুটিকে।

গত বুধবার বিকেলে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের পশ্চিম মেদিনীপুরের তেমাথানির একটি বেসরকারি নার্সিংহোমে শিশুটির জন্ম হয়। সিজার করেন ডা. মানস ঘোষ।

এ বিষয়ে নার্সিংহোমের কর্ণধার ডা. উত্তম বারিক জানান, শিশুটির বুক ভেদ করে হার্ট বেরিয়ে এসেছিল। আর কোনো অস্বাভাবিকতা ছিল না। স্বাভাবিক শিশুর মতোই কাঁদছিল সে। কিন্তু দুঃখের বিষয় শিশুটিকে বাঁচানো যায়নি।

জানা গেছে, মেদিনীপুর মেডিকেল থেকে গত বুধবার রাতেই শিশুটিকে কলকাতার এনআরএস হাসপাতালে স্থানান্তরিত করা হয়। সেখানে মেডিকেল বোর্ড বসিয়ে সিদ্ধান্ত হয়, অস্ত্রোপচার করে শিশুটির হার্ট ভিতরে ঢোকানোর চেষ্টা হবে। কিন্তু তার আগেই শিশুটির শারীরিক অবস্থার অবনতি হয়। এরপর শিশুটির মৃত্যু হয়।

বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ ডা. প্রভাস প্রসূন গিরি জানিয়েছেন, ‘আমি জীবনে একবারই দেখেছি এমন শিশু। এই রোগকে বলে ‘এক্টোপিয়া কর্ডিস’। বিদেশে হলে তবু বাঁচে। এখানে বাঁচানো মুশকিল। আসলে, হার্ট বুকের ভিতরে ঢোকানোর মতো ‘স্পেস’ পাওয়াই মুশকিল।’

জানা যায়, প্রতি ১০ লাখে এমন একটি শিশুর দেখা মেলে বিশ্বে।

হার্ট শরীরের বাইরে নিয়ে জন্মানো তেমাথানির শিশুটি সম্পর্কে ডাক্তারদের মত, ইউএসজি-তে এই অস্বাভাবিকতা ধরা পড়লে ভাল হত। অস্ত্রোপচার করে এই শিশুদের সুস্থ করা খুব মুশকিল। তাছাড়া আরো অনেক অস্বাভাবিকতা তৈরি হওয়ার সম্ভাবনা থাকে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top