২১ কোম্পানির শেয়ার দর নিয়ে ডিএসইর শোকজ

শেয়ারবাজার রিপোর্ট: শেয়ার দরে অস্বাভাবিক উল্লম্ফনের পেছনে কারসাজি বা বিধি বহির্ভুতভাবে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হয়েছে কিনা জানতে চেয়ে (১-১২ জুন) পুঁজিবাজারে তালিকাভুক্ত ২১ কোম্পানিকে শোকজ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। কোম্পানিগুলো হলো: সমতা লেদার, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, ফার্মা এইডস, সাভার রিপ্যাক্টরিজ, আরামিট লিমিটেড, রেনউইক যঞ্জেশ্বর, আজিজ পাইপস, এপেক্স স্পিনিং, ইস্টার্ন লুব্রিকেন্টস, স্টাইল ক্রাফট, বিডি অটোকার্স, লিবরা ইনফিউশন, মুন্নু জুট স্ট্যাফলার্স, কে অ্যান্ড কিউ, মর্ডাণ ডাইং, ইমাম বাটন, অ্যাম্বি ফার্মা, জিলিবাংলা সুগার মিলস, সাপকোং স্পিনিং, আলিফ ইন্ডাস্ট্রিজ, শ্যামপুর সুগার মিলস লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই তথ্যানুযায়ী, গত কয়েক কার্যদিবস ধরে এসব কোম্পানির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ছে। আর এ কারণে কোম্পানিগুলোর কাছে দর বাড়ার কারণ জানতে চায় ডিএসই। তারই প্রেক্ষিতে দর বাড়ার কোন মূল্যসংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছেন কোম্পানিগুলোর কর্তৃপক্ষ।

সমতা লেদার:  গত ৫ জুন থেকে টানা বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। সে সময় কোম্পানিটির শেয়ার দর ছিল ৫০ টাকা। আর ১২ জুন লেনদেন হয়েছে ৫৮.২০ টাকায়। আলোচিত সময়ে কোম্পানিটির দর বেড়েছে ৮.২০ টাকা বা ১৬.৪০ শতাংশ।

পপুলার লাইফ ইন্স্যুরেন্স: গত ৭ জুন থেকে টানা বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। সে সময় কোম্পানিটির শেয়ার দর ছিল ৮৫ টাকা। আর ১২ জুন লেনদেন হয়েছে ১০৪.১০ টাকায়। আলোচিত সময়ে কোম্পানিটির দর বেড়েছে ১৯.১০ টাকা বা ২২.৪৭ শতাংশ।

ফার্মা এইডস: গত ৩১ মে থেকে টানা বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। সে সময় কোম্পানিটির শেয়ার দর ছিল ৪৩৮.৪০ টাকা। আর ১১ জুন লেনদেন হয়েছে ৫৫০.৯০ টাকায়। আলোচিত সময়ে কোম্পানিটির দর বেড়েছে ১১২.৫০ টাকা বা ২৫.৬৬ শতাংশ।

সাভার রিফ্যাক্টরিজ: গত ২৯ মে থেকে অস্বাভাবিকহারে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। এ সময় কোম্পানির শেয়ারের দর ছিলো ১৩৯.৮০ টাকা। আর ১০ জুন এ শেয়ারের লেনদেন হয়েছে ১৬০.৫০ টাকায়। এ সময়ে কোম্পানির শেয়ার দর বেড়েছে ২০.৭০ টাকা বা ১৪.৮০ শতাংশ।

আরামিট লিমিটেড:  গত ২৯ মে থেকে অস্বাভাবিকহারে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। এ সময় কোম্পানির শেয়ারের দর ছিলো ৩৩০.৮০ টাকা। আর ১০ জুন এ শেয়ারের লেনদেন হয়েছে ৩৭৬ টাকায়। এ সময়ে কোম্পানির শেয়ার দর বেড়েছে ৪৫.২০ টাকা বা ১৩.৬৬ শতাংশ।

রেনউইক যঞ্জেশ্বর: গত ২৮ মে থেকে অস্বাভাবিকহারে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। এ সময় কোম্পানির শেয়ারের দর ছিলো ৫৭৪.৪০ টাকা। আর ১০ জুন এ শেয়ারের লেনদেন হয়েছে ৭১৭.৫০ টাকায়। এ সময়ে রেনউইকের শেয়ার দর বেড়েছে ১৪৩.১০ টাকা।

আজিজ পাইপস: গত ২৮ মে থেকে টানা বেড়েছে এ কোম্পানির শেয়ার দর। এ সময় কোম্পানির শেয়ারের দর ছিলো ১২৮.৩০ টাকা। আর ১০ জুন এ শেয়ারের লেনদেন হয়েছে ১৭৪.৩০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৪৬ টাকা।

এপেক্স স্পিনিং: গত ৩০ মে ধরে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। এ সময় কোম্পানির শেয়ারের দর ছিলো ১১৪.২০ টাকা। আর ৬ জুন এ শেয়ারের লেনদেন হয়েছে ১৪৪.৭০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩০.৫০ টাকা বা ২৬.৭০ শতাংশ।

ইস্টার্ন লুব্রিকেন্টস: গত ২৭ মে ধরে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। এ সময় কোম্পানির শেয়ারের দর ছিলো ১২০২.৯০ টাকা। আর ৬ জুন এ শেয়ারের লেনদেন হয়েছে ১৫০৩.৪০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩০০.৫০ টাকা।

স্টাইল ক্রাফট: গত ২৭ মে ধরে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর।  এ সময় কোম্পানির শেয়ারের দর ছিলো ১৮২৭.০০ টাকা। আর ৬ জুন এ শেয়ারের লেনদেন হয়েছে ২১২৭.৩০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩০২.৩০ টাকা।

কে অ্যান্ড কিউ: গত ২৮ মে ধরে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর।  এ সময় কোম্পানির শেয়ারের দর ছিলো ১৬২.০০ টাকা। আর ৬ জুন এ শেয়ারের লেনদেন হয়েছে ২০২ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৪০.০০ টাকা বা ২৪.৬৯ শতাংশ।

বিডি অটোকার্স: গত ২৩ মে থেকে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। এ সময় কোম্পানির শেয়ারের দর ছিলো ১০৭.৩০ টাকা। আর ৪ জুন এ শেয়ারের লেনদেন হয়েছে ১৩১.৩০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২৪ টাকা বা ২২.৩৬ শতাংশ।

লিবরা ইনফিউশন: গত ২৮ মে থেকে অস্বাভাবিকহারে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। এ সময় কোম্পানির শেয়ারের দর ছিলো ৪৯৩.৪০ টাকা। আর ৫ জুন এ শেয়ারের লেনদেন হয়েছে ৫৮৭.২০ টাকায়। এ সময়ে লিবরা ইনফিউশন্সের শেয়ার দর বেড়েছে ৯৩.৮০ টাকা।

মুন্নু জুট স্ট্যাফলার্স: গত ১০ মে ধরে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। এ সময় কোম্পানির শেয়ারের দর ছিলো ১৬০৪.৪০ টাকা। আর ৩ জুন এ শেয়ারের লেনদেন হয়েছে ২৩২০.১০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৭২৪.১০ টাকা।

মর্ডাণ ডাইং: গত ২৯ মে থেকে একটানা বেড়েছে এ কোম্পানির শেয়ার দর। এ সময় কোম্পানিটির শেয়ার দর ছিল ১৯০.৩০ টাকা। আর ৫ জুন শেয়ারের দর হয়েছে ২৫১.৫ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৬১.২০ টাকা।

ইমাম বাটন: গত ২৮ মে থেকে টানা বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। এ সময় কোম্পানির শেয়ারের দর ছিলো ২৪.২০ টাকা। আর ৩ জুন এ শেয়ারের লেনদেন হয়েছে ২৮.৪০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৪.২০ টাকা।

অ্যাম্বি ফার্মা: গত ২৩ মে থেকে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। এ সময় কোম্পানির শেয়ারের দর ছিলো ৪৪১.৪০ টাকা। আর ৩ জুন এ শেয়ারের লেনদেন হয়েছে ৫০৫.৮০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৬৪.৪০ টাকা।

জিলিবাংলা সুগার মিলস: গত ২৮ মে ধরে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। এ সময় কোম্পানির শেয়ারের দর ছিলো ৪১.৮০ টাকা। আর ৩ জুন এ শেয়ারের লেনদেন হয়েছে ৫০.২০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৮.৪০ টাকা।

সাফকোং স্পিনিং: গত ২৩ মে ধরে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। এ সময় কোম্পানির শেয়ারের দর ছিলো ১৬.৩০ টাকা। আর ৩ জুন এ শেয়ারের লেনদেন হয়েছে ১৯.৯০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩.৬০ টাকা।

আলিফ ইন্ডাস্ট্রিজ: গত ২৮ মে ধরে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর।  এ সময় কোম্পানির শেয়ারের দর ছিলো ৮৫.০০ টাকা। আর ৩ জুন এ শেয়ারের লেনদেন হয়েছে ১১১.৬০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২৬.৬০ টাকা।

শ্যামপুর সুগার মিলস: গত ২৮ মে থেকে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। এ সময় কোম্পানির শেয়ারের দর ছিল ৩৬.১০ টাকা যা ৫ জুন দর বেড়ে লেনদেন হয়েছে ৪২.৯০ টাকা। এ সময়ে কোম্পানির শেয়ার দর বেড়েছে ৬.৮০ টাকা। যা অস্বাভাবিক মনে করছে ডিএসই।

শেয়ারবাজারনিউজ/ এম.আর

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top