বে-মেয়াদি হচ্ছে আইসিবি এএমসিএল সেকেন্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ড

শেয়ারবাজার রিপোর্ট: আইসিবি অ্যাসেট মেনেজমেন্ট পরিচালিত মেয়াদি আইসিবি এএমসিএল সেকেন্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ড বে-মেয়াদি ফান্ডে রূপান্তর হবে। আইসিবি সূত্রে এ তথ্য জানা গেছে।

আইসিবি জানায়, আগামী ২৩ জুলাই ২০১৮ ফান্ডটির মেয়াদ ১০ বছর হবে। তাই ২৪ জুলাই থেকে ফান্ডটির লেনদেন স্টক এক্সচেঞ্জে বন্ধ থাকবে।

গত ১২ জুলাই ২০১৭ তারিখে অনুষ্ঠিত সভায় ফান্ডটির ট্রাস্টি ও কাস্টডিয়ান আইসিবি ফান্ডটি মেয়াদি থেকে বে-মেয়াদি স্কীমে রূপান্তরের সিদ্ধান্ত নেয়। এর জন্য ফান্ডটির ইউনিট ধারীদের মতামত নেওয়া হবে। তাদের সম্মতি হলে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

এর জন্য আগামী ১ আগস্ট বুধবার বিকাল ৩টায় হোটেল পূর্বানীতে বিশেষ সাধারণ সভার আয়োজন করা হয়েছে। সভায় ফান্ডটিকে বে-মেয়াদি স্কীমে রূপান্তরের জন্য ইউনিট ধারীদের মতামত গ্রহণ; ফান্ডটির নিরীক্ষা ও সম্পদ মূল্যায়নের জন্য নিরীক্ষক নিয়োগ এবং অন্যান্য বিষয়ে মতামত নেওয়া হবে।

এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ জুলাই।

উল্লেখ্য, ফান্ডটির আকার ১০০ কোটি টাকা। এর ২.৭০ শতাংশ উদ্যোক্তা ও পরিচালকের কাছে, ৭৪.৪৫ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে, ১.৬৪ শতাংশ বিদেশি বিনিয়োগকারী এবং বাকী ২১.২১ শতাংশ সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে।

২০১৫ বছরে ফান্ডটি প্রকৃত মুনাফা করেছে ৮ কোটি ৭৩ লাখ টাকা এবং ডিভিডেন্ড দিয়েছে ১০ শতাংশ ক্যাশ; ২০১৬ বছরে মুনাফা করেছে ১০ কোটি টাকা এবং ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে; ২০১৭ বছরে মুনাফা করেছে ১০ কোটি ৯৭ লাখ টাকা এবং ডিভিডেন্ড দিয়েছে ১২ শতাংশ ক্যাশ।

২০১৭-২০১৮ হিসাব বছরের ৯ মাসে ফান্ডটির প্রকৃত মুনাফা হয়েছে ৬ কোটি ৭৪ লাখ টাকা এবং ইউনিট প্রতি আয় (ইপিইউ) হয়েছে ০.৬৭ টাকা।

ফান্ডটির ৫৪ কোটি ১৯ লাখ টাকা রিজার্ভ রয়েছে।

আজ ফান্ডটির ইউনিট ৯.৮০ টাকা দরে লেনদেন হচ্ছে।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top