সরকারের চাপ বিএবি’র ঘোষণায় পুঁজিবাজারে স্বস্থি

শেয়ারবাজার ডেস্ক: ঈদের পর ব্যাংক মালিকদের সুদ হার কমানোর ঘোষণা শেয়ারবাজারের জন্য টনিক হিসেবে কাজ করেছে। আর এর জেরেই ঈদ পরবর্তী প্রথম সপ্তাহে উভয় শেয়ারবাজারে চার কার্যদিবসেরর মধ্যে তিন কার্যদিবসই শেয়ারবাজারের প্রধান সূচক বেড়েছে। একই সঙ্গে উভয় শেয়ারবাজারে লেনদেন বেড়েছে।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

অথচ ঈদের আগে তারল্য সঙ্কট ও উচ্চ সুদ ঘিরে শেয়ারবাজার টানা পতনের মধ্যে ছিল। এমনকি বাজেটে ব্যাংকের করপোরেট ট্যাক্স ও তৈরি পোশাক খাতেও একই ভাবে ট্যাক কমানোর প্রস্তাবের কোন সুফলই শেয়ারবাজারে পড়েনি। তবে সরকার থেকে হুশিয়ার ছিল সুদ হার সিঙ্গেল ডিজিটে কমানো না হলে ব্যাংকের করপোরেট ট্যাক্স কমানোর প্রস্তাব কার্যকর হবে না। আর এমন চাপ থেকেই ব্যাংক মালিকদের সংগঠন বিএবি আগাশী ১ জুলাই থেকে ব্যাংকের সুদ হার সিঙ্গেল ডিজিট করার ঘোষণা দেয়। যারা এ সিদ্ধান্ত মানবে না তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে হুশিয়ারি দেওয়া হয়। এমন ঘোষণার পরপরই শেয়ারবাজারের সূচকের পাশাপাশি লেনদেনও বাড়তে শুরু করেছে।

এদিকে পুঁজিবাজারের গতি বাড়াতে অর্থমন্ত্রী কেন্দ্রীয় ব্যাংককে আরো নমনীয় আচরণ করার তাগিদ দেয়। গভর্নরকে ব্যক্তিগত উদ্যোগে হলেও পুঁজিবাজার সম্পর্কিত নীতি-তে দ্রুত ছাড় দেওয়ার তাগিদ দিয়ে চিঠি দেন অর্থমন্ত্রী।

জানা বিদায়ী সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ৬৫৭ কোটি ৪১ লাখ ০৮ হাজার ৭৪৩ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১ হাজার ৩৪১ কোটি ৮০ লাখ ৬৫ হাজার ৩২৫ টাকা বা ১০২ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৩১৫ কোটি ৬০ লাখ ৪৩ হাজার ৪১৮ টাকার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ৯০ কোটি ৩২ লাখ ০৫ হাজার ৩২ টাকার। যা আগের সপ্তাহ থেকে ৩০ কোটি ৩৮ লাখ ২৩ হাজার ৬৮৬ টাকা বা ৫১ শতাংশ বেশি। আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ৫৯ কোটি ৯৩ লাখ ৮১ হাজার ৩৪৬ টাকার।

গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৬.৫৪ পয়েন্ট বা ১.৪৩ শতাংশ বেড়ে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৪১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ২৩.৫৯ পয়েন্ট বা ১.২০ শতাংশ এবং শরিয়াহ সূচক ২৫.২৭ পয়েন্ট বেড়ে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ১ হাজার ৯৮১ ও ১২৬৩ পয়েন্টে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৮১ পয়েন্ট বা ১.৭০ শতাংশ বেড়ে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ১৬ হাজার ৭৮৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ১৮ পয়েন্ট ০.৮৫ শতাংশ, সিএসই-৩০ সূচক ১৩০ পয়েন্ট বা ০.৮৫ শতাংশ, সিএসসিএক্স ১৭৬ পয়েন্ট বা ১.৭৫ শতাংশ এবং সিএসআই ২৫ পয়েন্ট বা ২.৩৫ শতাংশ বেড়ে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৫০, ১৫১৬৮, ১০১৫৬ ও ১১২৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ২০৯টির, কমেছে ১০৫টির এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ২৮টির। অপরদিকে সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮৩টির, শেয়ার দর কমেছে ৬৩টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২২টির।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top