প্রশ্ন ফাঁস ঠেকাতে পুরো দেশে ইন্টারনেট ও ফেসবুক বন্ধ

শেয়ারবাজার ডেস্ক: এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষার সময় প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে ইন্টারনেটের গতি সীমিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

এবার বাংলাদেশের এই পথেই হাটল আলজেরিয়া। উচ্চ বিদ্যালয়ের সার্টিফিকেট পরীক্ষা চলাকালীন গোটা দেশে ইন্টারনেট বন্ধ করে রাখছে দেশটি।

যদিও কিছু সময়ের জন্যে এই সিদ্ধান্ত নিয়েছে সে দেশের প্রশাসন। মূলত পরীক্ষাতে কারচুপি রুখতেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। এই ধরনের প্রতিটি পরীক্ষা শুরুর পর প্রশ্ন ফাঁস ঠেকাতে মোবাইল ও ফিক্সড লাইনের ইন্টারনেট পরিষেবা এক ঘন্টার জন্য বন্ধ রাখা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

এর আগে ২০১৬ সালে অনলাইনে প্রশ্নফাঁসসহ বেশ কিছু অভিযোগ উঠেছিল এই পরীক্ষাকে ঘিরে। গত বছর কর্তৃপক্ষ ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল। তবে এতে খুব একটা লাভ হয়নি।

আলগেরিয়ায় শিক্ষামন্ত্রী নুরিয়া বেঙ্ঘাব্রিত বলেন, পরীক্ষা চলাকালীন পুরোটা সময়জুড়ে সারা দেশে ফেসবুক বন্ধ থাকবে। আমরা নিজেরাও এই সিদ্ধান্তে স্বাচ্ছন্দ্যবোধ করছি না। তবে প্রশ্নফাঁস ঠেকাতে এটা খুব জরুরি।’

এছাড়া দেশজুড়ে দুই হাজার পরীক্ষার হলে ইন্টারনেট সংযোগ আছে এমন ইলেক্ট্রনিক ডিভাইস নিষিদ্ধ করা হয়েছে। কেন্দ্রগুলোতে বসানো হয়েছে সিসি ক্যামেরাও।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top