আইএফসি থেকে ২২ মিলিয়ন ডলার ঋণ পাচ্ছে এস্কয়্যার নিট কম্পোজিট

শেয়ারবাজার রিপোর্ট: বিশ্বব্যাংক গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) কাছ থেকে ২২ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ১৮০ কোটি টাকা) ঋণ পাচ্ছে এস্কয়্যার নিট কম্পোজিট লি:। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি এ ঋণের বিষয়ে প্রতিষ্ঠান দুটির মধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে।

চুক্তি অনুযায়ী ৮ বছর মেয়াদে আইএফসি এ ঋণ সরবরাহ করবে। ঋণ পরিশোধে ২ বছর গ্রস পিরিয়ডও পাবে কোম্পানিটি। ঋণের সুদহার ৩.৭৫ শতাংশ। চুক্তি অনুযায়ী ১২ কিস্তিতে ঋণ পরিশোধ করতে হবে কোম্পানিটিকে।

ময়মনসিংহের ভালুকায় কোম্পানির কারখানা সম্প্রসারণ প্রকল্পে এ টাকা ব্যয় করা হবে। সম্প্রসারণ প্রকল্পে উৎপাদন বাড়াতে কারখানায় নতুন ভবন নির্মাণ ও যন্ত্রপাতি ক্রয়ে মোট ৫৭৬ কোটি ৬০ লাখ টাকা ব্যয় হবে। আইএফসি’র পাশাপাশি বাকী টাকা কোম্পানির উদ্যোক্তা, ব্যাংক ঋণ এবং আইপিও থেকে আসবে।

ইতিমধ্যে পুঁজিবাজার থেকে বুক বিল্ডিং পদ্ধতিতে ১৫০ কোটি টাকা উত্তোলনের জন্য বিডিংয়ের অনুমোদন পেয়েছে কোম্পানিটি। আগামী ৯ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত শেয়ার দর নির্ধারণের জন্য কোম্পানিটির বিডিং চলবে। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে  রয়েছে প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিডে। আর রেজিস্ট্রার টু দ্য ইস্যুর দায়িত্বে রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

৩০ জুন, ২০১৭ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৫২ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ৪৫.৮৩ টাকা।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top