দুই কোম্পানি যোগ হওয়ায় নতুন মাত্রায় ইউনাইটেড পাওয়ার: আসছে বাড়তি ৬ টাকা ইপিএস

শেয়ারবাজার রিপোর্ট: দুই কোম্পানি যোগ হওয়ায় বাড়তি ২০০ থেকে ২৫০ কোটি টাকা মুনাফা ইউনাইটেড পাওয়ারের যোগ হবে। বছরে ইউনাইটেড পাওয়ারের যে পরিমাণ ইপিএস হয় তার সঙ্গে আরো ৬ টাকা যোগ হয়ে কোম্পানির আর্থিক প্রতিবেদন নতুন মাত্রা আসবে।

জানা যায়, গত ২৭ শে জুন’২০১৮ ইংতারিখে ইউনাইটেড গ্রুপ এর প্রধান কার্যালয়ে ইউনাইটেড পাওয়ার জেনারেশন এন্ড ডিস্ট্রিবিউশন কোংলিঃ (UPGDCL) এর ৮৫তম পরিচালনা সভা অনুষ্ঠিত হয়। সভায় কোম্পানির দুটি সিদ্ধান্ত নেয়া হয়। এগুলো হলো:  ১। UPGDCL ইউনাইটেড আশুগঞ্জ এনার্জি লিঃ (UAEL) এর ৯২.৪১% শেয়ার উক্ত কোম্পানীর অভিহিত মূল্যে অধিগ্রহন করবে। ব্রাহ্মণবাড়িয়া আশুগঞ্জে অবস্থিত UAEL ১৯৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন (গ্যাসচালিত) একটি বিদ্যুৎ উৎপাদন কোম্পানী। যাহা ২০১৫ সাল থেকে উৎপাদনে রয়েছে।

২। UPGDCL ইউনাইটেড এনার্জি লিঃ এর আশুগঞ্জে অবস্থিত ৫৩ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন (গ্যাসচালিত) বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানীটি সরাসরি ক্রয় করবে।

কোম্পানি সূত্রে জানা যায়, ইউনাইটেড আশুগঞ্জ এনার্জি লিঃ (UAEL) এবং ইউনাইটেড এনার্জি লিঃ (UEL) এর ৫৩ মেগাওয়াট পাওয়ার প্লান্ট দুটি সম্পূর্ন নগদ টাকায় অধিগ্রহন করা হবে। এর জন্য নতুন করে কোন শেয়ার ইস্যু করা হবে না।

২০১৭ সালের ৩০ শে জুন নিরীক্ষিত প্রতিবেদন অনুযায়ী. UAEL কর পরবর্তী মুনাফা ১৬৬ কোটি টাকা এবং শেয়ার প্রতি আয় ৪.১৫ টাকা।
উল্লেখ্য, গত ৩য় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী UAEL এর কর পরবর্তী নিট মুনাফা দাড়ায় ১৪০ কোটি টাকা এবং শেয়ার প্রতি আয় ৩.৫০টাকা।

২০১৭ সালের ৩০ শে জুন নিরীক্ষিত প্রতিবেদন অনুযায়ী UEL এর ৫৩ মেগাওয়াট এর কর পরবর্তী মুনাফা ৫৩ কোটি টাকা। ০১লা জুলাই’২০১৭ থেকে ৩১শে মার্চ’২০১৮ পর্যন্ত এ প্লান্টটি থেকে মোট রেভিনিউ আসে ৬৪ কোটি টাকা, কর পরবর্তী নীট মুনাফা ৩৮ কোটি টাকা।
মুনাফার এই হার চলতে থাকলে প্লান্ট দুটি থেকে বছরে ২৪০ থেকে ২৫০ কোটি টাকা UPGDCL মুনাফার সাথে যোগ হবে যা ইউনাইটেড পাওয়ারের শেয়ার প্রতি আয় ৬ টাকা হারে বাড়াবে।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top