টানা তিন মাস বিদেশি বিনিয়োগ কমেছে

শেয়ারবাজার রিপোর্ট: চলতি বছরের জুন মাসে পুঁজিবাজারে প্রকৃত বিদেশি বিনিয়োগ ২০৬ কোটি টাকা কমেছে। গত এপ্রিল মাসে ২৮২ কোটি ৩৪ লাখ টাকার নিট বিনিয়োগ কমেছিল। এ নিয়ে টানা তিন মাস বিদেশি বিনিয়োগ কমেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র মতে, জুন মাসে বিদেশি পোর্টফোলিওতে শেয়ার ক্রয় হয়েছে ৪৪৭ কোটি টাকার। এর বিপরীতে শেয়ার বিক্রি হয়েছে ৬৫৩ কোটি টাকার। সেই হিসাবে নিট বিনিয়োগ কমেছে ২০৬ কোটি টাকার বা ৪৬.০৮ শতাংশ।

তবে আলোচ্য মাসে বিদেশি পোর্টফোলিওতে লেনদেনের পরিমাণ বেড়েছে। গত মে মাসে লেনদেনের পরিমাণ ছিল ৯৬৫ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার। আর জুন মাসে এর পরিমাণ দাঁড়িয়েছে ১১০০ কোটি টাকার শেয়ার।

এদিকে ২০১৭-১৮ অর্থবছরে বিদেশি বিনিয়োগকারীদের মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ১১ হাজার ৭২৯ কোটি টাকা। ২০১৬-১৭ অর্থবছরে বৈদেশিক লেনদেনের পরিমাণ ছিল ১০ হাজার ৯ কোটি টাকা। সেই হিসাবে গত অর্থবছরের চেয়ে ১ হাজার ৭২০ কোটি টাকা বা ১৭.১৮ শতাংশ বেশি লেনদেন হয়েছে। যা মোট লেনদেনের ৭ দশমিক ৩৭ শতাংশ।

২০১৭-১৮ অর্থবছরে বিদেশিদের ক্রয়কৃত শেয়ারের পরিমাণ ছিল ৫ হাজার ৯০০ কোটি টাকা এবং বিক্রয়কৃত শেয়ারের পরিমাণ ছিল ৫ হাজার ৮২৯ কোটি টাকা।

আর ২০১৬-১৭ অর্থবছরে মোট ১০ হাজার ৯ কোটি টাকার মধ্যে ক্রয়কৃত শেয়ারের পরিমাণ ছিল ৬ হাজার ১৩৯কোটি টাকা এবং বিক্রয়কৃত শেয়ারের পরিমাণ ছিল ৩ হাজার ৮৭১ কোটি টাকা।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top