সাবসিডিয়ারি প্রতিষ্ঠান থেকে বিনিয়োগ তুলে নেবে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড সাবসিডিয়ারি প্রতিষ্ঠান মিলেনিয়াম ইনফর্মেশন সলিউশন লি: থেকে বিনিয়োগ তুলে নেবে।

শুক্রবার অনুষ্ঠিত ব্যাংকটির পর্ষদ সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা যায়, মিলেনিয়াম ইনফর্মেশনের ৫১ শতাংশ শেয়ারের মালিক আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক। তারা কোম্পানিটির মালিকানার ৪১ শতাংশ ছেড়ে দিয়ে ১০ শতাংশে নামিয়ে আনতে চাচ্ছে। বাংলাদেশ ব্যাংক ও মিলেনিয়াম ইনফর্মেশনের পর্ষদ সভায় অনুমোদন পেলেই মালিকানা কমিয়ে আনার সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে।

ব্যাংকটির নিরীক্ষা প্রতিবেদন থেকে জানা যায়, মিলেনিয়াম ইনফর্মেশনের পরিশোধিত মূলধ ১৮ কোটি ৩৭ লাখ ১২ হাজার ৬১০ টাকা। এর ৫১ শতাংশ শেয়ারে অর্থাৎ ৯ কোটি ৩৬ লাখ ৯৩ হাজার ৪৩০ টাকা ব্যাংকটির বিনিয়োগ। এরপরই কোম্পানিটির বড় মালিকানায় রয়েছে বেঙ্গল ভেঞ্চার ক্যাপিটালস। তাদের কাছে রয়েছে ২ কোটি ৪ হাজার ৭০০ শেয়ার।

৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরে মিলেনিয়াম সলিউশনের রেভেনিউ (আয়) হয়েছে ৭ কোটি ৩৩ লাখ ৯৫ হাজার টাকা। এর আগের বছর একই সময়ে আয় ছিল  ৬ কোটি ১৫ লাখ ৪৮ হাজার টাকা।

২০১৭ বছরে কোম্পানিটি কর পরিশোধের পর প্রকৃত মুনাফা করেছে ১ কোটি ৮ লাখ ৬৫ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫৯ টাকা। এর আগের বছর একই সময়ে প্রকৃত মুনাফা ছিল ১ কোটি ৪৭ লাখ ১৪ হাজার টাকা এবং ইপিএস ছিল ০.৮০ টাকা।

এছাড়া আলোচিত বছর শেষে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৬.২৩ টাকা। এর আগের বছর একই সময়ে এনএভি ছিল ১৫.৬৪ টাকা।

কোম্পানিটি মূলত বিভিন্ন ব্যাংক ও করপোরেট প্রতিষ্ঠানগুলোতে সফটওয়্যার সাপোর্ট ও রক্ষণাবেক্ষণ সেবা দেয়। এ সেবায় কোম্পানিটি ২০১৭ বছরে সবচেয়ে বেশি ১ কোটি ২৮ লাখ ৬৫ হাজার ৫৭৭ টাকা আয় করেছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের কাছ থেকে।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top