যে কারণে ‘মশা’ আপনাকে একটু বেশিই কামড়ায়!

শেয়ারবাজার ডেস্ক: একসঙ্গে বসে আছেন অথচ মশা কেবল আপনাকেই কামড়াচ্ছে। তাহলে কি মশারা আপনাকে একটু বেশিই ভালবাসে। চারপাশের মানুষগুলো যখন কোনরকম অস্বস্তি ছাড়াই বসে আছে, তখন আপনাকেই কেবল মশার পছন্দ হচ্ছে। এমন অনেক মানুষ আছেন যাদের সঙ্গে এ ধরনের ঘটনা বরাবরাই ঘটে।

মশা তো সবাইকেই কামড়ায়। অনেক সতর্কতা সত্ত্বেও কিছু মানুষকে মশা যেন একটি বেশিই কামড়ায়। কখনও ভেবে দেখেছেন, কেন এমন হয়! এ নিয়ে অনেকগুলো তত্ত্ব রয়েছে। বিশ্বব্রক্ষ্মাণ্ডের পুরনো এ ‘রহস্যে’র তথ্য হয়তো এবার আবিষ্কার করতে সক্ষম হয়েছেন গবেষকরা। জেনে নিন আপনি মশার কাছে এতটা প্রিয় খাদ্য হওয়ার কারণগুলো আসলে কী কী!

মশার কামড় থেকে ম্যালেরিয়া, ডেঙ্গু, চিকুনগুনিয়া থেকে আরও অনেক রোগ হতে পাড়ে। তাই একটি মশাও যাতে না কামড়ায়, সব সময় সতর্ক থাকতে হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ইউসি ডেভিস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানাচ্ছেন, কিছু কিছু মানুষের শরীরে মশার প্রিয় রাসায়নিক বেশি থাকে। তাই তারা সেই সব মানুষদের প্রতি বেশি আকৃষ্ট হয়।

তার মানে আমাদের মাঝে অনেকেই ঠাট্টা করে মাঝে মধ্যে বলেন, যাদের রক্ত বেশি মিষ্টি তাদেরকেই মশা বেশি কামড়ায়। আসলে বিষয়টাও অনেকটা তেমনই। অন্তত এমনটাই দাবি এই মার্কিন গবেষকদের।

ইউসি ডেভিস বিশ্ববিদ্যালয়ের গবেষক লার্ক কফির মতে, মানুষের শরীরের গন্ধ এবং নিঃশ্বাসের সঙ্গে নির্গত কার্বন ডাই-অক্সাইডে আকৃষ্ট হয় মশা। কারও কারও শরীরের গন্ধ মশার কাছে বেশি প্রিয়। তার মতে, আমাদের ত্বক থেকে নিঃসৃত কিছু রাসায়নিক (যেমন, ল্যাকটিক এসিড) মশাকে বেশি আকর্ষণ করে। যাদের শরীর থেকে ল্যাকটিক অ্যাসিড বেশি নির্গত হয়, তাঁদের প্রতি মশা বেশি আকৃষ্ট হয়।

আমাদের শরীরে বংশগতভাবেই অনেক ব্যাকটেরিয়া বহন করি আমরা। সেটা আমাদের শরীরের কোষের চাইতেও ১০ গুন বেশী পরিমাণে। আর সেগুলো এতটাই জড়িয়ে তাকে আমাদের শরীরের রোগ-প্রতিরোধের ব্যাপারের সাথে যে অনেক ধুয়েও সেগুলোকে তাড়ানো যায়না। আর এই ব্যাকটেরিয়াগুলোই আমাদের শরীরে এমন রাসায়নিক পদার্থের উত্পাদন করে যে মশারা অনেক বেশি আকৃষ্ট হয়।

খাবারের ধরনের ওপর নির্ভর করে মশারা আপনার রক্ত কতটা পছন্দ করে। দেখা যায়- পনির, আচার, সয়া, মিষ্টিজাতীয় খাবার ও সব্জি খান যারা তাদের রক্ত ও ত্বকে ল্যাক্টিক অ্যাসিড বেশি তাকে। আর ল্যাক্টিক অ্যাসিড অনেক বেশি পরিমানে টানে মশাদেরকে।

এ ছাড়াও পরীক্ষা করে দেখা গেছে, ও (O Blood group) গ্রুপের রক্তের মানুষকে মশা বেশি কামড়ায়। এই মার্কিন গবেষকদের দাবি, গর্ভবতী মহিলা, যাদের শরীর অতিরিক্ত মেদযুক্ত, শরীর চর্চার পর বা মদ্যপানের পর মানুষকে মশা বেশি কামড়ায়।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top