অতিরিক্ত সেল প্রেসারে কুপোকাত বাজার

শেয়ারবাজার রিপোর্ট: বাজারে লেনদেন মোটামুটি ভালোই হচ্ছে। কিন্তু অতিরিক্ত সেল প্রেসারে সূচকের ব্যাপক দরপতন হচ্ছে। বড় বড় কোম্পানিগুলোর শেয়ার দর পড়ে যাওয়ায় আজ অবস্থার সৃষ্টি হয়েছে। বাজারে বিদেশি সেল প্রেসার একটু বেশিই দেখা যাচ্ছে।

যে কারণে সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নেতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরু থেকেই সেল প্রেসারে টানা নামতে থাকে থাকে সূচক। আজ সোমবার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৭৮৪ কোটি ৭৫ লাখ ৩০ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৩২২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৪৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯১৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ২০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৭৮৪ কোটি ৭৫ লাখ ৩০ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট কমে অবস্থান করে ৫৪০৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ১২৬৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ১৯৫৯ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৮০১ কোটি ৪০ লাখ ৪০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৬ কোটি ৬৫ লাখ ১০ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ১১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৮৯৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩১টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪২ কোটি ৫২ লাখ ৪৬ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top