নাগালের বাইরে লো-পেইড আপের ৩৩ কোম্পানি: মারাত্মক ঝুঁকিতে ১৯টি

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত লো-পেইড আপের ৩৩ কোম্পানি নিয়ে বিনিয়োগকারীদের আগ্রহ তৈরি হয়েছে। দিন যত যাচ্ছে ততই এগুলোর শেয়ার দর বেড়ে সাধারণ বিনিয়োগকারীদের নাগালের বাইরে চলে গেছে। যার ফলশ্রুতিতে পিই রেশিও বেড়ে এগুলোর শেয়ার দর ঝুঁকিপূর্ণ অবস্থানেও চলে এসেছে। এছাড়া পিই রেশিও অনুযায়ী তালিকাভুক্ত ১৯ কোম্পানির শেয়ার দর মারাত্মক ঝুঁঁকির মধ্যে রয়েছে। তাই এসব কোম্পানির শেয়ারে বিনিয়োগের পূর্বে বিনিয়োগকারীদের সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন বাজার বিশেষজ্ঞরা।

ডিএসই থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, তালিকাভুক্ত ৩৩ কোম্পানির পরিশোধিত মূলধন ১০ কোটির নিচে অবস্থান করছে। কোম্পানিগুলো হলো: মুন্নু জুট স্ট্যাফলার্স, স্টাইল ক্রাফট, ইষ্টার্ন লুব্রিক্যান্টস, লিবরা ইনফিউশন, মডার্ন ডাইং, সাভার রিফ্যাক্টরীজ, জেমিনি সী ফুড, জুট স্পিনার্স, নর্দার্ন জুট, রেনউইক যজ্ঞেশ্বর, এএমবি ফার্মা, সোনালী আঁশ, ফার্মা এইড, বিডি অটোকার্স, রেকিট বেনকিজার, আজিজ পাইপস, কে অ্যান্ড কিউ, শ্যামপুর সুগার, দেশ গার্মেন্টস, এপেক্স ফুডস, আরামিট, জিল বাংলা সুগার, বঙ্গজ, স্ট্যান্ডার্ড সিরামিকস, ন্যাশনাল টি, রহিম টেক্সটাইল, দুলামিয়া কটন, ইমাম বাটন, এএমসিএল (প্রাণ), এপেক্স স্পিনিং, ওয়াটা কেমিক্যাল, জিকিউ বলপেন এবং বিডি ল্যাম্পস।

এসব শেয়ারের মধ্যে মুন্নু জুট স্ট্যাফলার্স, লিবরা ইনফিউশন, মডার্ন ডাইং, সাভার রিফ্যাক্টরীজ, জেমিনি সী ফুড, জুট স্পিনার্স, রেনউইক যজ্ঞেশ্বর, এএমবি ফার্মা, সোনালী আঁশ, বিডি অটোকার্স, আজিজ পাইপস, কে অ্যান্ড কিউ, শ্যামপুর সুগার, এপেক্স ফুডস, জিলবাংলা সুগার, বঙ্গজ, স্ট্যান্ডার্ড সিরামিকস, দুলামিয়া কটন এবং ইমাম বাটনের শেয়ারের পিই রেশিও মারাত্মক ঝুঁকিতে রয়েছে।

জানা যায়, মুন্নু জুট স্ট্যাফলার্সের পরিশোধিত মূলধন ৪৬ লাখ টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ৩৩৫৭.৮০ টাকা এবং পিই রেশিও ৮৫৩.৬৮। স্টাইল ক্রাফটের পরিশোধিত মূলধন ৯৯ লাখ টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ২৫২৬ টাকা এবং পিই রেশিও ৭৭.৫৭।

ইষ্টার্ন লুব্রিক্যান্টসের পরিশোধিত মূলধন ৯৯ লাখ ৪০ হাজার টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ১৪৩০.৩০ টাকা এবং পিই রেশিও ৩৭.৯০।  লিবরা ইনফিউশনের পরিশোধিত মূলধন ১ কোটি ২৫ লাখ ২০ হাজার টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ১১৭৭.৪০ টাকা এবং পিই রেশিও ২৪২.৩৫।

মডার্ন ডাইংয়ের পরিশোধিত মূলধন ১ কোটি ৩৬ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ৩৩৬.৫০ টাকা এবং পিই রেশিও ২৫৫.৬৯। সাভার রিফ্যাক্টরীজের পরিশোধিত মূলধন ১ কোটি ৩৯ লাখ ৩০ হাজার টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ১৮০ টাকা এবং পিই রেশিও নেগেটিভ।

জেমিনি সী ফুডের পরিশোধিত মূলধন ৩ কোটি ৭১ লাখ ৩০ হাজার টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ৪৩৪ টাকা এবং পিই রেশিও ১৪৮.৩২। জুট স্পিনার্স এর পরিশোধিত মূলধন ১ কোটি ৭০ লাখ টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ১৭০ টাকা এবং পিই রেশিও নেগেটিভ।

নর্দার্ন জুটের পরিশোধিত মূলধন ২ কোটি ১৪ লাখ ২০ হাজার টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ৩০৫ টাকা এবং পিই রেশিও ৫৯.৬৯। রেনউইক যজ্ঞেশ্বরের পরিশোধিত মূলধন ২ কোটি টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ৭৭৭.৯০ টাকা এবং পিই রেশিও ২৭৯.৫৯।

এএমবি ফার্মার পরিশোধিত মূলধন ২ কোটি ৪০ লাখ টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ৫৩৮.৭০ টাকা এবং পিই রেশিও ১৬১.৪৯। সোনালী আঁশের পরিশোধিত মূলধন ২ কোটি ৭১ লাখ ২০ হাজার টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ৩০২.৯০ টাকা এবং পিই রেশিও ১৬৬.১৫।

ফার্মা এইডের পরিশোধিত মূলধন ৩ কোটি ১২ লাখ টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ৬০৫ টাকা এবং পিই রেশিও ৩৬.৭২। বিডি অটোকার্সের পরিশোধিত মূলধন ৩ কোটি ৮৬ লাখ ৩০ হাজার টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ৪৬০.৯০ টাকা এবং পিই রেশিও ৪১২.১৪।

রেকিট বেনকিজারের পরিশোধিত মূলধন ৪ কোটি ৭২ লাখ ৫০ হাজার টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ১৭৮০.১০ টাকা এবং পিই রেশিও ৬০.৬৪। আজিজ পাইপসের পরিশোধিত মূলধন ৫ কোটি ৯ লাখ ৩০ হাজার টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ২৬৪.৯০ টাকা এবং পিই রেশিও ৩২৩.৯৮।

কে অ্যান্ড কিউয়ের পরিশোধিত মূলধন ৪ কোটি ৯০ লাখ ৩০ হাজার টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ২০৬ টাকা এবং পিই রেশিও ২২৬.০৯। শ্যামপুর সুগারের পরিশোধিত মূলধন ৫ কোটি টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ৪৩.৩০ টাকা এবং পিই রেশিও নেগেটিভ।

দেশ গার্মেন্টসের পরিশোধিত মূলধন ৬ কোটি ৪ লাখ ৬০ হাজার টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ২৫৩.২০ টাকা এবং পিই রেশিও ৩৮.৬৬।এপেক্স ফুডসের পরিশোধিত মূলধন ৫ কোটি ৭০ লাখ ২০ হাজার টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ২৩৯.২০ টাকা এবং পিই রেশিও ১২৮.৯৬।

আরামিট লিমিটেডের পরিশোধিত মূলধন ৬ কোটি টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ৪৮৭.৬০ টাকা এবং পিই রেশিও ৪৮.৪৬। জিল বাংলা সুগারের পরিশোধিত মূলধন ৬ কোটি টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ৪৬.৫০ টাকা এবং পিই রেশিও নেগেটিভ।

বঙ্গজ লিমিটেডের পরিশোধিত মূলধন ৬ কোটি ৩১ লাখ ৪০ হাজার টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ২৫৬.৫০ টাকা এবং পিই রেশিও ৪৪৮.৩৯। স্ট্যান্ডার্ড সিরামিকসের পরিশোধিত মূলধন ৬ কোটি ৪৬ লাখ ১০ হাজার টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ১৫০ টাকা এবং পিই রেশিও ১৯৭.২২।

ন্যাশনাল টি লিমিটেডের পরিশোধিত মূলধন ৬ কোটি ৬০ লাখ টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ৬১৯.৫০ টাকা এবং পিই রেশিও ৫০.৬৬।রহিম টেক্সটাইলের পরিশোধিত মূলধন ৭ কোটি ৮১ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ৩৮৪.৯০ টাকা এবং পিই রেশিও ৫৮.০৬।

দুলামিয়া কটনের পরিশোধিত মূলধন ৭ কোটি ৫৫ লাখ ৭০ হাজার টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ২৯.৮০ টাকা এবং পিই রেশিও নেগেটিভ। ইমাম বাটনের পরিশোধিত মূলধন ৭ কোটি ৭০ লাখ টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ২৫.৯০ টাকা এবং পিই রেশিও নেগেটিভ।

এএমসিএল (প্রাণ) এর পরিশোধিত মূলধন ৮ কোটি টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ২৮৬.৫০ টাকা এবং পিই রেশিও ৩৫.৯১। এপেক্স স্পিনিংয়ের পরিশোধিত মূলধন ৮ কোটি ৪০ লাখ টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ১৬৫ টাকা এবং পিই রেশিও ৫৬.৯২।

ওয়াটা কেমিক্যালসের পরিশোধিত মূলধন ৯ কোটি ১২ লাখ ২০ হাজার টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ৩৪৪.৯০ টাকা এবং পিই রেশিও ৮৫.৮০। জিকিউ বলপেনের পরিশোধিত মূলধন ৮ কোটি ৯২ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ১০৮.৩০ টাকা এবং পিই রেশিও ৬৫.২৪। বিডি ল্যাম্পসের পরিশোধিত মূলধন ৯ কোটি ৩৭ লাখ ১০ হাজার টাকা। কোম্পানির বর্তমান শেয়ার দর ২৫০ টাকা এবং পিই রেশিও ৩৫.৪৫।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top