বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ: সামিট কর্পোরেশনের সঙ্গে জেনারেল ইলেকট্রিকের চুক্তি ১১ জুলাই

শেয়ারবাজার ডেস্ক: আগামী ১১ জুলাই দুপুর দেড়টায় সামিট কর্পোরেশন এবং জেনারেল ইলেকট্রিক (জিই) একটি ঐতিহাসিক জয়েন্ট ভেঞ্চার-এর সমঝোতা চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে ২,৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল  বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য । এই সমঝোতার পূর্বে  (১৩ মার্চ ২০১৮ সিংগাপুরে) মিতসুবিশির সাথে সামিটের জয়েন্ট ভেঞ্চারের চুক্তির ধারাবাহিকতায় যা মাতারবাড়িতে ২,৪০০ মেগাওয়াট  কম্বাইন্ড সাইকেল  বিদ্যুৎ কেন্দ্র এবং ৩,৬০,০০০ মিটার এলএনজি প্রকল্প বাস্তবায়নের জন্য করা হয়েছিল।

এই প্রকল্পটির প্রাক্কলিত ব্যয়  ধরা হয়েছে প্রায় ৩ বিলিয়ন মার্কিন ডলার যা বাংলাদেশের বেসরকারি খাতে এযাবৎকাল পর্যন্ত সবচেয়ে বড় বিনিয়োগ এবং সামিট এই প্রকল্পের সিংহভাগ বিনিয়োগ করছে এবং প্রকল্পের প্রধান অংশীদার। এই বিনিয়োগ উভয় এলএনজি টার্মিনাল এবং বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের জন্য। জিই এই প্রকল্পের ইক্যুয়িটি এবং প্রযুক্তি অংশীদার। উক্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্য জিই অতিথিদের মধ্যে উপস্থিত থাকবেন জিই পাওয়ারের প্রেসিডেন্ট এন্ড সিইও রাসেল স্টোকস। এছাড়া উপস্থিত থাকবেন মিতসুবিশি কর্পোরেশনের ইনফ্রাস্ট্রাকচার বিজনেস ডিভিশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তেতসুজি নাকাগাওয়া ।

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক মাননীয় উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম
উক্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী নসরুল হামিদ, এমপি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top