টপটেন ব্রোকারেজ হাউজ নিয়ে ইন্দোনেশিয়া স্টক এক্সচেঞ্জ যাবে সিএসই

শেয়ারবাজার রিপোর্ট: টপটেন ব্রোকারেজ হাউজের নির্বাহী (সিইও) বা তাদের সমপদ মর্যাদার কর্মকর্তাদেরকে নিয়ে ইন্দোনেশিয়া স্টক এক্সচেঞ্জ (আইডিএক্স) পরিদর্শনে যাবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। সম্প্রতি সিএসই এ নিয়ে তাদের ওয়েবসাইডে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

বিজ্ঞপ্তিতে সিএসই জানায়, সিএসইর টপটেন ব্রোকারেজ হাউজের নির্বাহী (সিইও) বা তাদের সম পদ মর্যাদার কর্মকর্তাদেরকে নিয়ে ইন্দোনেশিয়া স্টক এক্সচেঞ্জ (আইডিএক্স) এবং তাদের কিছু শীর্ষ ব্রোকারেজ হাউজ পরিদর্শন করবে। এরমধ্যে ইন্দোনেশিয়ার স্টক মার্কেটের ধরণ, ট্রেডিং ধারণা, প্রোডাক্ট সম্বন্ধে ধারণা নেবে। একই সঙ্গে বাংলাদেশ স্টক মার্কেটের সঙ্গে বিষয়গুলো তুলনা করবে। এছাড়া ইন্দোনেশিয়া স্টক এক্সচেঞ্জ থেকে ফিরে পরিদর্শক দল বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট এর উন্নয়নের জন্য সিএসএই’র সহযোগিতায় একটি রিপোর্ট প্রদান করবে।

আগামী জানুয়ারীর শেষ দিকে আইডিএক্স পরিদর্শনে যাবে বলে জানিয়েছে সিএসই। আর এ সফরে যাদের নিয়ে যাওয়া হবে তাদেরকে নির্বাচিত করার জন্য চলতি মাসের শুরু থেকে কাজ শুরু করেছে সিএসই।

যেসব ব্রোকারেজ হাউজের কর্তাদের ইন্দোনেশিয়া স্টক এক্সচেঞ্জ পরিদর্শনের জন্য নির্বাচিত করা হবে তাদের মধ্যে কয়েকটি বিষয় মানদণ্ড হিসেবে ধরা হবে। এসব বিষয়গুলো পরিপূর্ণ থাকলেই পরিদর্শনের জন্য নির্বাচিত করা হবে। এর মধ্যে ৬ টি শীর্ষ ডুয়েল ব্রোকারেজ হাউজ যাদের নূন্যতম টার্নওভার ৭০০ কোটি টাকা এবং ৪ টি শীর্ষ সিঙ্গেল ব্রোকারেজ হাউজ যাদের নূন্যতম টার্নওভার ৩০০ কোটি টাকা। গত ১ জুলাই থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এই টার্নওভারের বিষয়টি লক্ষ্য রাখবে সিএসই। শীর্ষ তালিকা করার হবে উল্লেখিত টার্নওভার পারফরমেন্সের ভিত্তিতে, যা প্রতিদিন ইমেইল এবং সিএসএই’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

One Comment;

  1. N said:

    Your comment… icbamcl2nd ekhon kinle ki 11 tk kore pabo eta niye ekta news koren.

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top