চার মাসেই বাজিমাত শান্তা ইউনিট ফান্ডের

শেয়ারবাজার রিপোর্ট: মাত্র চার মাস পরিচালনা করেই বে-মেয়াদি শান্তা ফার্স্ট ইনকাম ইউনিট ফান্ড ইউনিটহোল্ডারদের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ২০১৮ সালের ৩০ জুন শেষ হওয়া হিসাব বছরের জন্য এ ডিভিডেন্ড ঘোষণা করেছে ফান্ডটির ট্রাস্টি।

এর জন্য রেকর্ড ডেট ছিল ৩০ জুন ২০১৮।

চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি বে-মেয়াদি ফান্ডটি যাত্রা শুরু করেছে।

ফান্ড ম্যানেজার শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট সূত্রে জানা যায়, আলোচিত সময়ে ফান্ডের ইউনিট প্রতি আয় হয়েছে ০.৫৮ টাকা। এ সময় ক্রয় মূল্যে এনএভি হয়েছে ১০.৫৯ টাকা। বিক্রয় মূল্যে এনএভি হয়েছে ১০.৭১ টাকা। এ ছাড়া ইউনিট প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিইউ) হয়েছে ০.৫০ টাকা।

এ সম্পর্কে শান্তা অ্যাসেট ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ এমরান হাসান ফান্ড সম্পর্কে বলেন, পুঁজিবাজারে আকর্ষণীয় মুনাফা করার জন্য প্রয়োজন সম্পদ ব্যবস্থাপনার উপর পর্যাপ্ত দক্ষতা ও শৃঙ্খলা। ভালো মুনাফা এবং ঝুঁকি ব্যবস্থাপনার জন্য আমরা সব সময় পুঙ্খানুপুঙ্খভাবে গবেষণার উপর ভিত্তি করে বিনিয়োগ করি।’

তিনি আরও বলেন, উন্নত দেশের সাধারণ বিনিয়োগকারীরা বেশিরভাগ সময় বে মেয়াদি মিউচুয়াল ফান্ডের মাধ্যমে বিনিয়োগ করে। এমনটি আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতেও মিউচুয়াল ফান্ড অনেক বেশি জনপ্রিয়। আমাদের দেশে বে-মেয়াদি মিউচুয়াল ফান্ড এখনও জনপ্রিয় বিনিয়োগের মাধ্যম হয়ে উঠেনি। তাছাড়া সম্পদ ব্যবস্থাপনার উপর যথেষ্ট দক্ষতা এবং সময় দেয়া সম্ভব না হলে বিনিয়োগকারীদের উচিত দক্ষ সম্পদ ব্যবস্থাপক দ্বারা পরিচালিত কোনো মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা।

এমরান হাসান বলেন, আমাদের দৃঢ় বিশ্বাস সম্পদ ব্যবস্থাপনায় আমাদের এই সাফল্য অব্যাহত থাকবে, একই সঙ্গে আমাদের মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের বিনিয়োগের একটি জনপ্রিয় মাধ্যম হিসেবে পরিচিত হবে।

উল্লেখ, চলতি বছর ১৪ ফেব্রুয়ারি ফান্ডটির সাবস্ক্রিপশন শুরু হয়। আর প্রথম দিনেই ফান্ডটি সম্পূর্ণ সাবস্ক্রিপশন হয়ে যায়। মার্চ মাসের প্রথম সপ্তাহে ফান্ডটি বিনিয়োগ শুরু করে। যথাযথ দক্ষতা ও গবেষণা করে বিনিয়োগের ফলে যেখানে গত চার মাসে ডিএসইএক্স ইনডেক্স ৭.৯০ শতাংশ কমেছে সেখানে ফান্ডটির এনএভি ৭.১০ শতাংশ বেড়েছে। অর্থাৎ গত চার মাসে ফান্ডটি ইনডেক্সকে ১৫ শতাংশ হারে আউটপারফর্ম করে।

প্রসঙ্গত ফান্ডটির স্পন্সর ও সম্পদ ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করছে শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট লি:। ট্রাস্টি হিসেবে রয়েছে বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লি: এবং কাস্টডিয়ান হয়েছে ব্র্যাক ব্যাংক। ২০ কোটি টাকা মুলধন নিয়ে ফান্ডটি প্রাথমিক ভাবে যাত্রা শুরু করেছে।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top