আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ মে ২০১৫, সোমবার |

kidarkar

চোখের কালো দাগ দূর করার উপায়

honeyশেয়ারবাজার ডেস্ক: চোখের চারপাশের কালো দাগ চেহারার সৌন্দর্য্য নষ্ট করে। কোনো উৎসব সামনে রেখে পছন্দের পোশাক পরি, সুন্দর করে মেকআপ করি। কিন্তু আমাদের চোখর চারপাশে কালো দাগ থাকলে সব প্রস্তুতির পরও নিজেকে বে মানান লাগে। বিশেষ কিছু কারনে কালো দাগগুলো হয়ে থাকে। এখনই চোখের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জেনে নিন:

কালো দাগ হওয়ার কারণ?

এলার্জি থেকে হতে পারে, রক্তাল্পতা, কিডনি সংক্রমণ, ক্ষতিকর সূর্য রশ্মি, অনিদ্রা, হরমোনের পরিবর্তন, পুষ্টির অভাব, বংশগত, ধূমপান এবং মদ্যপান, এছাড়াও পানিস্বল্পতাসহ নানা করণে চোখের চারপাশ কালো হতে পারে।

দাগ থেকে থেকে মুক্তি:

স্বাস্থ্যকর খাবার: কালো দাগ দূর করতে নিয়মিত সাস্থ্যসম্মত ও পুষ্টিকর খাবার খেতে হবে। প্রতিদিনের খাবারে ভিটামিন সি (লেবু কমলা, মরিচ) কে (বাধা কপি, ফুল কপি, টমেটো, শাক) এবং ই( ভুট্টা, বাদাম, মাছ, তেল) সমৃদ্ধ খাদ্য রাখুন।

অস্বাস্থ্যকর অভ্যাস: ধূমপানসহ সবধরনের মাদক থেকে দূরে থাকুন। চোখের কালো দাগ দূর করতে পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই।

ব্যায়াম: শরীরের বিভিন্ন অংশে রক্ত এবং অক্সিজেন সঠিক মাত্রায় প্রবাহিত করতে আমাদের দৈনন্দিন কাজ এবং নিয়মিত ব্যায়াম করতে হবে।

ব্লাড সার্কুলেশন: চোখের চারপাশের রক্তচলাচল বাড়াতে কয়েক ঘণ্টা পরপর চোখে মুখে পানির ঝাপটা দিন। এতে আমাদের ক্লান্তিভাবও কেটে যাবে। নিয়মিত দুইবার গোসল করলে শরীরের সঙ্গে চোখের ক্লান্তিও দূর হয়।

ক্ষতিকর সূর্যরশ্মি থেকে সুরক্ষা: বাইরে সূর্যের আলোতে যাওয়ার আগে সানস্ক্রিন ক্রিম ব্যবহার করতে ভুলবেন না। সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বকের ক্ষতি রোধ করে সুরক্ষা দেয় সানস্ক্রিন ক্রিম।

পানি: আমাদের চোখের ত্বকের চারপাশ শরীরের অন্য জায়গার ত্বকের চেয়ে অনেক পাতলা হয়। তাই দেহে পানির অভাব হলে চোখের ত্বক কুঁচকে যায়। এজন্য প্রতিদিন পর্যাপ্ত পানি পান করতে হবে।

প্রতি রাতে ময়েশ্চারাইজার

চোখের কালো দাগ দূর করতে যুদ্ধ করছেন? ত্বক পরিস্কার করে প্রতিদিন রাতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

মেকআপ: আমরা খুব সহজে চোখের কালো দাগ থেকে মুক্তি পেতে পারি। তবে এটা কোনো দীর্ঘমেয়াদী সমাধান নয়। কোনো অনুষ্ঠানে যোগ দিতে মেকআপ করে কালো দাগ আড়াল করা  যায়। আর এজন্য কনসেলার ব্যবহার করে পেতে পারেন ঝটপট সমাধান।
আমাদের চোখের চারপাশের ত্বক যদি দীর্ঘদিন ধরে কালো থাকে তাহলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.