বিদেশে অর্থ প্রেরণের আগে ব্যাংকগুলোকে এনবিআর থেকে সনদ নিতে হবে

শেয়ারবাজার রিপোর্ট: এখন থেকে বিদেশে অর্থ প্রেরণের আগে ব্যাংকগুলোকে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) ইন্টারন্যাশনাল ট্যাক্স উইং থেকে সনদ নিতে হবে। বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত সকল ব্যাংকগুলোর উদ্দেশ্যে বাংলাদেশ ব্যাংক আজ এ নির্দেশনা জারি করেছে। বিবি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, যে সকল দেশের সাথে বাংলাদেশের দ্বৈত করারোপন পরিহার চুক্তি বলবৎ রয়েছে, সে সকল দেশের প্রতিষ্ঠান, সংস্থা বা ব্যক্তি বাংলাদেশ হতে তাদের অর্জিত অর্থ নিজ দেশে প্রেরণকালে ব্যাংকসমূহের নিকট দ্বৈত করারোপন পরিহার চুক্তির সুবিধা দাবী করে উৎসে কর কর্তন ব্যতিরেকে/ হ্রাসকৃত হারে উৎসে কর কর্তনপূর্বক বিদেশে অর্থ প্রেরণ করে থাকে।  আর এই বিদেশে অর্থ প্রেরণের আগে কি পরিমাণ উৎসে কর কেটে রাখতে হবে সে বিষয়ে এনবিআর থেকে সনদ না নিয়ে ব্যাংকগুলো বিদেশে অর্থ প্রেরণ করতে পারবে না।

উল্লেখ্য, অর্থ আইন, ২০১৮ এর মাধ্যমে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ধারা ৫৬তে এ বিষয়ে সংশোধন আনা হয়েছে। যেখানে বলা হয়েছে দ্বৈত কর পরিহার চুক্তির আওতায় কর সুবিধা গ্রহনের আগে এবং বিদেশ অর্থ প্রেরণের আগে ব্যাংকগুলোকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ইন্টারন্যাশনাল ট্যাক্স উইং থেকে সনদ গ্রহন করতে হবে।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

 

আপনার মন্তব্য

Top