এ মার্কেটে ভালো শেয়ারের ভাত নাই

এ কেমন “বৈষম্যতা”? আমাদের শেয়ার বাজারে কি ভালো কোম্পানি লিস্টেড হচ্ছে না??
আমরা সাধারন ক্ষুদ্র বিনিয়োগকারীদের অভিজ্ঞতা থেকেই বলছি যে, শেয়ার মার্কেট কখনোই একজন মানুষের জীবিকার প্রধান উৎস হতে পারে না। বিশেষ করে আমাদের অসুস্থ শেয়ার মার্কেটে। আর যাদের টাকা পয়সা কম তাদের শেয়ার মার্কেটে না আসাটাই ভালো। আমাদের শেয়ার মার্কেট এখন পুরোটা ই জুয়া খেলার আসর হয়ে গেছে। কিছু কিছু কোম্পানির দর আঙ্গুল ফুলে কলাগাছ হয়ে গেছে।
মুন্নু জুট স্টাফলার লি: এর মত শেয়ার মাত্র চার মাস ব্যবধানে ৮০০ টাকা থেকে ৪,৪২০ টাকায় লেনদেন হয়।
মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লি: এর মত শেয়ার মাত্র এক মাস ব্যবধানে ১৩০ টাকা থেকে ৩৮৭ টাকায় লেনদেন হয়।
লিগাসি ফুটওয়ার লি: এর মত শেয়ার মাত্র দুই মাস ব্যবধানে ৭৫ টাকা থেকে ২০৭ টাকায় লেনদেন হয়।
খুলনা প্রিন্টিং এন্ড প্যাকেজিং লি: এর মত শেয়ার মাত্র দুই মাস ব্যবধানে ৯ টাকা থেকে ১৮.৪ টাকায় লেনদেন হয়।
আবার বিপরীত চিত্র দেখা গেলো সদ্য তালিকা ভুক্ত কিছু কোম্পানির শেয়ারে:
অ্যাডভেন্ট ফার্মা লি: এর শেয়ার তালিকাভুক্তির প্রথম দিনে সর্বোচ্চ ৫৫ টাকা থেকে সর্বনিম্ম ৩১.৭০ করে লেনদেন হলেও বর্তমানে ৩৮.৮০ টাকায় লেনদেন চলছে।
ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লি: এর শেয়ার তালিকাভুক্তির প্রথম দিনে সর্বোচ্চ ৬৬ টাকা থেকে সর্বনিম্ম ৩৯ করে লেনদেন হলেও বর্তমানে ৪০ টাকায় লেনদেন চলছে।
বসুন্ধরা পেপার মিলস লি: এর শেয়ার তালিকাভুক্তির প্রথম দিনে সর্বোচ্চ ১৯০ টাকা থেকে সর্বনিম্ম ১২৬.৩০ টাকা করে লেনদেন হলেও বর্তমানে ১৩৬ টাকায় লেনদেন চলছে।
এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ: এর শেয়ার তালিকাভুক্তির প্রথম দিনে সর্বোচ্চ ৫৫ টাকা থেকে সর্বনিম্ম ৩৪.৩০ টাকা করে লেনদেন হলেও বর্তমানে ৩৪.৬০ টাকায় লেনদেন চলছে।
উক্ত এন” ক্যাটাগরি শেয়ার গুলোতে বিনিয়োগ করে প্রাথমিক গণ প্রস্তাবে (আইপিও) পাওয়া বিনিয়োগকারীগণ লাভবান হলেও সেকেন্ডারি মার্কেটের বিনিয়োগকারীদের অবস্থা দেখুন।
এখানে কেউ যদি ভালো করে পড়াশুনা করেও আসে কোনো লাভ নেই যদি না কেউ ভালো জুয়াড়ি হয়। শেয়ার মার্কেটে ঢুকে বেকারত্ব ঘুচানোর চেয়ে বেকার এর তকমা লাগিয়ে ঘুরা ফিরা করাটাই ভালো।
কারণ এই শেয়ার মার্কেটে এনালাইসিস খুব কমই কাজ করে। আপনি ট্রেনিং নিয়ে,এনালাইসিস করে ভালো মৌলভিত্তি শেয়ারটাই তো কিনতে চাইবেন। কিন্তু এই শেয়ার মার্কেটে ভালো মৌলভিত্তি শেয়ারগুলোর ভাত নাই।
দেখা যাচ্ছে যে সকল কোম্পানি দিনের পর দিন লোকসানের খাতে রয়েছে সেগুলোর দরই জুয়াড়িদের কারণে ক্রমাগত বৃদ্ধি পেয়ে যাচ্ছে। আমাদের শেয়ার মার্কেটে অনেক রকমের কারসাজি চলে এবং আমাদের মত ক্ষুদ্র বিনিয়োগকারীগণ জুয়াড়িদের হাত থেকে বাচাঁতে হলে লোভ কে পরিহার করতে হবে।
লেখক:  আকাশ আহম্মেদ মামুন, ফেনী।
শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top