মুখ দিয়ে প্রস্রাব করে যে প্রাণী!

শেয়ারবাজার ডেস্ক: সৃষ্টিকর্তা প্রত্যেক প্রাণীকেই মলমূত্র ত্যাগ করার জন্য আলাদা অঙ্গ প্রদান করেছেন। তবে অবাক হওয়ারই কথা যদি শোনা যায় যে কোন প্রাণী মুখ দিয়ে প্রসাব করে। এর আগে হয়ত কেউ শোনেননি যে, কোনো প্রাণী মুখ দিয়ে মূত্রত্যাগ করতে পারে। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে প্রমাণিত হয়েছে পৃথিবীতে এমন প্রাণীও রয়েছে!

বিজ্ঞানীদের গবেষণায় ধরা উঠে এসেছে এমন এক প্রাণীর কথা। যে মুখ দিয়ে প্রসাব করে। চীনে এমন অভ্যাসের প্রাণীও খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। চীনের বিশেষ প্রজাতির এক কচ্ছপ রয়েছে। নরম খোলের এই প্রজাতির কচ্ছপই মুখ দিয়ে মূত্রত্যাগ করে।

এ ব্যাপারে ন্যাশনাল জিওগ্রাফিকের এক প্রতিবেদনে বলা হয়েছে, পৃথিবীতে আজ পর্যন্ত এমন অদ্ভুত অভ্যাসের প্রাণী একটিরই সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের গবেষকরা কয়েক বছর আগে চীনের এই বিশেষ প্রজাতির কচ্ছপের মধ্যে মুখ দিয়ে প্রস্রাব করার ঘটনা লক্ষ্য করেন।

জানা গেছে, নরম খোলের ওই কচ্ছপের মুখের ভেতর এক ধরনের জালক রয়েছে। যা শ্বাস গ্রহণের কাজে লাগে বলে মনে করতেন বিজ্ঞানীরা। কিন্তু ওই জালক আসলে প্রস্রাব করার জন্যই ব্যবহৃত হয়। আর এটা জেনে অবাক হয়েছেন গবেষকরা।

তবে কচ্ছপের এমন অদ্ভুত অভ্যাস থাকলেও মানুষের জীবনে এমন আবিষ্কার গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলে মনে করেন বিজ্ঞানীরা। কিডনি সংক্রান্ত রোগের ক্ষেত্রে নতুন গবেষণায় উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে এই বিশেষ প্রজাতির কচ্ছপের শারীরিক গঠন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top