গ্ল্যাক্সোস্মিথক্লাইন বন্ধ ঘোষণা

শেয়ারবাজার রিপোর্ট: স্টক এক্সচেঞ্জসহ সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থা ও শেয়ারহোল্ডারদের না জানিয়ে হঠাৎ করেই পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বন্ধ ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে কারখানাটি বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। এ ঘটনায় তাৎক্ষণিকভাবে কর্মহীন হয়ে পড়া প্রায় ৬০০ শ্রমিক-কর্মকর্তা কারখানায় বিক্ষোভ করেন। তারা গ্ল্যাক্সোর রিজিওনাল হেড রাজু কৃষ্ণ এবং চট্টগ্রাম অঞ্চলের প্রধান লোকমান হোসেইনসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখেন।

বিকেল থেকে শুরু হওয়া এই বিক্ষোভ ও প্রতিবাদ চলে রাত সাড়ে নয়টা পর্যন্ত। এ সময় গেটের বাইরে পুলিশ মোতায়েন করা হয়।

শ্রমিকদের অভিযোগ, অর্ধশত বছরের পুরনো এই কারখানা শ্রমিকদের সঙ্গে পূর্বে কোনো আলোচনা করেনি। হঠাৎ করেই আজ বন্ধ ঘোষণা করেছে।

গ্ল্যাক্সোস্মিথক্লাইন শ্রমিক ইউনিয়নের সেক্রেটারি সাইফুল ইসলাম জানান, গ্ল্যাক্সোস্মিথের সাবেক এমডি পাকিস্তানি নাগরিক এনাম আহমদ। তার পরিকল্পনা ও ষড়যন্ত্রে কর্তৃপক্ষ কোনো কারণ ছাড়াই কারখানাটি বন্ধ করে দিয়েছে।

তিনি জানান, প্রতিষ্ঠাকাল থেকেই গ্ল্যাক্সোস্মিথক্লাইন লাভজনক প্রতিষ্ঠান হিসেবে চলে আসছে। কখনো এই প্রতিষ্ঠানকে লোকসানের মুখে পড়তে হয়নি। শ্রমিকরা আন্তরিকতার সঙ্গে দিন-রাত পরিশ্রম করে প্রতিষ্ঠানটিকে লাভজনক হিসেবে টিকিয়ে রেখেছেন। কিন্তু, পাকিস্তানিদের ষড়যন্ত্রের শিকার হলো কারখানাটি।

তবে বন্ধ ঘোষণার বিষয়ে গ্ল্যাক্সোস্মিথ কর্তৃপক্ষ বা কারখানার কর্মকর্তাদের ফোনে বেশ কয়েকবার যোগাযোগ করেও কারও সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top